৩২৩ রানের বিশাল লক্ষ্য বেঁধে দিল বাংলাদেশ

সিলেটের লাক্কাতুরা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে লিটন দাসের অসাধারণ সেঞ্চুরির ওপর ভর করে বাংলাদেশ সংগ্রহ করেছিল ৩২১ রান। এবার দ্বিতীয় ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে জ্বলে উঠলেন তামিম ইকবাল। তার ১৫৮ রানের ওপর ভর করে জিম্বাবুয়েকে বাংলাদেশ ছুঁড়ে দিলো ৩২৩ রানের বিশাল এক লক্ষ্য। প্রথম ম্যাচেরই যেন পূনরাবৃত্তি।

আগের ম্যাচে জ্বলে উঠেছিলেন লিটন। আজ জ্বলে উঠলেন আরেক ওপেনার তামিম ইকবাল। ১৩৬ বলে তিনি খেললেন ১৫৮ রানের অনবদ্য এক ইনিংস। মুশফিকুর রহীম খেলেছেন ৫৫ রানের ইনিংস। মাহমুদউল্লাহর ব্যাট থেকে এলো ৪১ রান এবং শেষ মুহূর্তে মোহাম্মদ মিঠুন ১৮ বলে ৪০ রানের ঝড়ো ইনিংসের পর নির্ধারিত ৫০ ওভারে বাংলাদেশের রান দাঁড়িয়েছে ৮ উইকেট হারিয়ে ৩২২, যা জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ দলীয় স্কোর।

দীর্ঘ ১৯ মাস আর ২৩ ইনিংসে কোনো সেঞ্চুরির দেখা পাননি তামিম ইকবাল। অবশেষে তার ব্যাটে রানের ফোয়ারা বইলো। শুধু সেঞ্চুরি করাই নয়, বাংলাদেশের ব্যাটসম্যান হিসেবে নির্দিষ্ট এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লেন তিনি। তামিম আউট হলেন ১৫৮ রান করে। এর আগে তারই ইনিংস ছিল বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ১৫৪ রানের। জিম্বাবুয়ের বিপক্ষেই খেলেছিলেন সেই ইনিংসটি। এবার করলেন ৪ রান বেশি।

তামিম ইকবালের ১৩৬ বলে ১৫৮ রানের ওপর ভর করে বাংলাদেশও বড় ইনিংসের ভিত্তি পেয়ে যায়। তবে রেকর্ড গড়া ইনিংস খেলার পর বিদায় নিতে হয়েছে তামিমকে। চার্ল মুম্বার বলে ছক্কা মারতে গিয়ে বাউন্ডারি লাইনে মুতোমবদজির হাতে ধরা পড়েন তামিম। ২০টি বাউন্ডারির সঙ্গে ছক্কার মার ছিল তার ৩টি। ৪৫.৪ ওভারে তামিম যখন আউট হলেন, তখন বাংলাদেশের রান ২৯২।

তামিমের আগে আউট হয়েছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। ৫৭ বল খেলে তিনি করেছিলেন ৪১ রান। ৩টি বাউন্ডারির মার ছিল তার ব্যাটে। মেহেদী হাসান মিরাজ করেন ৫ রান। মাশরাফি ১ এবং তাইজুল ইসলাম আউট হন কোনো রান না করেই। শফিউল অপরাজিত ছিলেন ৫ রানে।

সোমবার দুপুর থেকেই অনিশ্চয়তায় ঘেরা ছিল মুশফিকুর রহীমের দ্বিতীয় ম্যাচে খেলা। সব অনিশ্চয়তা কাটিয়ে আজ টসের সময় দেখা গেলো একাদশে নাম রয়েছে তার। নানা চ্যালেঞ্জের মুখে একাদশে থাকার অর্থ, নিজেকে আরও একবার প্রমাণ করে দেখানো। সেই তাগিদ থেকেই মুশফিক নিজেকে প্রমাণ করার মিশন নিয়ে নেমেছিলেন মাঠে। ওপেনার লিটন এবং ওয়ানডাউনে নামা নাজমুল হোসেন শান্তর দুর্ভাগ্যজনক রানআউটের শিকার হওয়ার পর মাঠে নেমে জুটি বাধেন তামিম ইকবালের সঙ্গে।

আজকের বাজার/এ.এ