৪ সেতু নির্মাণে ব্যয় হবে ৪০ কোটি টাকা

দেশের পূর্ব ও দক্ষিণ বঙ্গের চারটি নদীর ওপর ৩৯ কোটি ৭০ লাখ ২৪ হাজার ৭৬৭ টাকা ব্যয়ে চারটি সেতু নির্মাণ করবে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। ২০১৮ সালের নভেম্বরের মধ্যে এই কাজ শেষ হবে।

৮ আগষ্ট মঙ্গলবার রাজধানীর বনানীর সেতু ভবনে চারটি সেতু নির্মাণের চুক্তি সই হয়। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের উপস্থিতিতে সেতু নির্মাণের জন্য চারটি পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হয়েছে।

সেতু ৪টি হলো- বরিশাল বিভাগের বরিশাল ভোলা সড়কের কালাবদর ও তেতুলিয়া নদীর ওপর সেতু; পটুয়াখালী-আমতলী-বরগুনা সড়কে পায়রা নদীর ওপর সেতু; বাকেরগঞ্জ-বাউফল উপজেলা সড়কে কারখানা নদীর ওপর সেতু এবং ঢাকা বিভাগের আড়াইহাজার-বাঞ্ছারামপুর সড়কে সেতু।

অনুষ্ঠানে জানানো হয়, ‘কনস্ট্রাকশন অব ফোর ব্রিজ অব ইস্টার্ন অ্যান্ড সাউদান রিজিওন অব বাংলাদেশ’ প্রকল্পের আওতায় বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নিজস্ব অর্থায়নে সেতুগুরো নির্মাণ করা হবে। প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে, ২০১৭ সালের জুন থেকে ২০১৮ সালের নভেম্বর পর্যন্ত।

প্রকল্পের ফিজিবিলিটি স্টাডি কাজের পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের সারসংক্ষেপ গত ১২ জুলাই সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে উপস্থাপন করা হয়। ‘গুণগতমান ও ব্যয়ভিত্তিক নির্বাচন (কিউসিবিএস)’ পদ্ধতি অনুসরণ করে চারটি প্রতিষ্ঠানকে নিয়োগ দেয় কমিটি। প্রতিষ্ঠানগুলো হলো- এসটিইউপি কনসালটেন্ট প্রাইভেট লিমিটেড, ইন্ডিয়া জেভি উইথ ডেভেলপমেন্ট ডিজাইন কনসালটেন্ট লিমিটেড, ডিইভি কনসালটেন্ট লিমিটেড বাংলাদেশ এবং সিএডব্লিউআই ইউকে লিমিটেড।

প্রকল্প ব্যয় ধরা হয়েছে, ৬ লাখ ৫৬ হাজার ২০০ মার্কিন ডলার বা প্রায় ২৩ কোটি ৮৩ লাখ ৮২ হাজার টাকা। ভ্যাট ও ট্যাক্সসহ মোট চুক্তি মূল্য হবে ৩৯ কোটি ৭০ লাখ ২৪ হাজার ৭৬৭ টাকা।

অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, সহায়ক সরকা‌রের দা‌বি মান‌তে আওয়ামী লীগ বাধ্য নয়। এ নি‌য়ে আওয়ামী লী‌গের ওপর কোনো চাপ নেই।

তিনি ব‌লেন, যা কিছু হ‌ওয়ার- সবকিছু সং‌বিধান অনুযা‌য়ী হ‌বে। সহায়ক সরকা‌রের দা‌বি জনগ‌ণের ব‌লে প্রমাণ নেই। তাই আওয়ামী লীগ এ দা‌বি মান‌তে বাধ্য নয়।

আজকের বাজার: এলকে/এলকে ০৮ আগস্ট ২০১৬