৫ মিনিটেই চার্জ হবে স্মার্টফোন

আপনার স্মার্টফোন ৫ মিনিটেই সম্পূর্ণ চার্জ হবে- এমন প্রযুক্তি বাজারে আসছে শিগগির। আগামী বছর থেকেই এই সুবিধা পাওয়া যাবে বলে দাবি করেছে একটি কোম্পানি। বিবিসির খবরে জানানো হয়, প্রযুক্তিটি ২০১৫ সালে লস ভেগাসে আয়োজিত প্রদর্শনী কনজুমার ইলেকট্রনিকস শো বা সিইএসে প্রথম উম্মোচন করা হয়।

ইসরায়েলের স্টোরডট নামের একটি স্টার্ট-আপ কোম্পানি এ প্রযুক্তি নিয়ে কাজ করছে। তাদের এই ব্যাটারি প্রযুক্তির নাম বলা হচ্ছে ফ্ল্যাশব্যাটারি।কোম্পানিটির প্রধান নির্বাহী ডোরোন মায়ের্সডর্ফ জানান, ২০১৮ সালের প্রথম দিকেই প্রযুক্তিটি বাজারে আসতে পারে বলে আশা করা হচ্ছে। তবে প্রযুক্তি বিশ্লেষক বেন উড স্টোরডট-এর এমন দাবি নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন।

২০১৫ সালে উন্মোচনের সময় ব্যাটারিগুলোর কিছু সংস্করণ বেশির ভাগ স্মার্টফোন ব্যাটারির তুলনায় পুরু ছিল। কিন্তু মেয়ারসডর্ফ-এর দাবি ব্যাটারিগুলো এখন বাজারের জন্য প্রস্তুত। মায়ের্সডর্ফ বলেন, “আমরা ৫ মিনিটে একটি স্মার্টফোন চার্জ করবো। ২টি এশিয়ান ব্যাটারি প্রস্ততকারক প্রতিষ্ঠানে এটির পরীক্ষামূলক উৎপাদন চলছিল এবং ২০১৮ সালের প্রথম প্রান্তিকে বড় পরিসরে এর উৎপাদন শুরুর প্রত্যাশা করা হচ্ছে।”

মেয়ারসডর্ফ-এর এমন দাবি নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন উড। তিনি বলেন, যত দ্রুত এই প্রযুক্তি বাজারে আনার কথা বলা হয়েছে, তা সম্ভব হলে এটি শিল্পের জন্য একটি দারুণ মুহূর্ত হবে।

আজকের বাজার:এলকে/এলকে/১৪ মে ২০১‌৭