৭ মাস পর মক্কায় মুসল্লিদের ওমরাহ পালন শুরু

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসের কারণে আরোপিত বিধিনিষেধ তুলে নেয়ায় সাত মাস পর সৌদি আরবের মক্কায় ওমরাহ পালন শুরু করেছেন মুসল্লিরা।

গত মার্চের শুরুর দিকে দেশটিতে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর কারফিউ জারি করে সৌদি কর্তৃপক্ষ। এসময় পবিত্র মক্কা নগরীতে সারা বছর জুড়ে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আসা মুসল্লিদের ওমরাহ পালনের ওপরও এ নিষেধাজ্ঞা জারি করা হয়।

সম্প্রতি নিষেধাজ্ঞা তুলে নেয়ার পদক্ষেপের অংশ হিসেবে প্রতিদিন সর্বোচ্চ ৬ হাজার মুসল্লিদের ওমরা পালনের সুযোগ দিচ্ছে সৌদি আরব।

পুনরায় ওমরাহ চালু করার প্রথম পর্যায়ে কেবল মাত্র সৌদি নাগরিক ও সে দেশে বসবাসকারীরা এ সুযোগ পাবেন। প্রত্যেক দর্শনার্থীকে তিন ঘণ্টার মধ্যে ওমরাহর যাবতীয় আনুষ্ঠানিকতা শেষ করতে হবে।

ওমরাহ চলাকালে পবিত্র নগরী মক্কার কাবা শরিফের পুরো আঙিনা প্রতিদিন কয়েকবার জীবাণুমুক্ত করা হবে।

কাবা চত্বরে যাওয়ার আগে প্রত্যেক ওমরাহ পালনকারীকে নির্দিষ্ট সময় ও তারিখে তা পালনের জন্য সামাজিক দুরত্ব ও ভিড় এড়িয়ে অনলাইনে আবেদন করতে হবে।

দর্শনার্থীরা অ্যাপে আবেদন করার সময় তাদের যাতায়াত ও সাক্ষাতের বিষয় নির্দিষ্ট করতে পারবেন।

দেশটির রাষ্ট্রিয় টেলিভিশনে রবিবার দেখিয়েছে যে প্রায় ৫০ জনের মতো মুসল্লি নির্দিষ্ট দুরত্ব বজায় রেখে কাবা শরীফ প্রদক্ষিণ করছেন। যা সাধারণত বিশ্বের বিভিন্ন থেকে আসা মুসল্লিদের পদচারণায় সবসময় ব্যস্ত থাকত।

নিষেধাজ্ঞা তুলে নেয়ার দ্বিতীয় ধাপে ১৮ অক্টোবর থেকে প্রতিদিন ১৫ হাজার মুসল্লিকে ওমরাহ পালনের অনুমতি দেয়া হবে এবং ৪০ হাজার মুসল্লি একসাথে নামাজ আদায় করতে পারবেন। তৃতীয় ধাপে ১ নভেম্বর থেকে সৌদির বাইরের মুসল্লিসহ প্রতিদিন ২০ হাজার মুসল্লি ওমরাহ এবং ৬০ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন বলে সৌদি সরকার জানিয়েছে।

করোনাভাইরাসে সৌদি আরবে এখন পর্যন্ত ৪৮৫০ জনের মৃত্যু হয়েছে এবং ৩ লাখ ৩৬ হাজার আক্রান্ত হয়েছে।