৯৩ বছর বয়সী ভারতীয় করোনা থেকে সেরে উঠলেন স্ত্রীসহ

গত বছরের ডিসেম্বরের চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতি করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২০৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, নভেল করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের ৯ লাখ ৩৫ হাজার ৭৫০ জন। এদের মধ্যে বর্তমানে ৬ লাখ ৯৪ হাজার ২৩২ জন চিকিৎসাধীন এবং ৩৫ হাজার ৪৭৮ জন (৫ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন। এছাড়া করোনাভাইরাস আক্রান্ত ২ লাখ ৪১ হাজার ৫১৮ জনের মধ্যে ১ লাখ ৯৪ হাজার ২৭৭ জন (৮০ শতাংশ) সুস্থ হয়ে উঠেছেন এবং ৪৭ হাজার ২৪১ জন (২০ শতাংশ) রোগী মারা গেছেন।

ভারতে ৯৩ বছর বয়সী এক ব্যক্তি করোনার কবল থেকে মুক্ত হয়েছেন।একই সঙ্গে এ ভাইরাস থেকে সুস্থ হয়েছেন তাঁর ৮৮ বছর বয়সী স্ত্রীও। কেরালার এই বাসিন্দা কোভিড-১৯ থেকে সুস্থ হওয়া ভারতীয়দের মধ্যে সবচেয়ে বয়স্ক। করোনায় বিশ্বজুড়ে যখন বয়স্ক ও রোগাক্রান্ত ব্যক্তিদের সবচেয়ে ঝুঁকির মুখে বলা হচ্ছে তখনই কেরালার এই দম্পতির সেরে ওঠা ভিন্ন মাত্রা যোগ করেছে। কারণ তাঁরা দুজনই বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেনএক মাস আগে এই দম্পতির শরীরে কোভিড-১৯ ধরা পড়ে। সুস্থা হওয়ার পর কয়েক দিন আগে প্রবীণ এই দম্পতিকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়।

এই দম্পতি চিকিৎসা নেন কেরালার কোট্টায়াম মেডিকেল কলেজ হাসপাতালে। এই হাসপাতালের চিকিৎসক আরপি রেঞ্জিন বিবিসিকে বলেন, ৯৩ বছর বয়সী ওই ব্যক্তিকে ২৪ ঘণ্টা ভেন্টিলেটর সাপোর্ট দিতে হয়েছিল। তিনি জানান, তিন সপ্তাহ আগে যখন এই দম্পতি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তখন তাঁদের অবস্থা খুবই খারাপ ছিল। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, ভারতে এখন পর্যন্ত ১৫৯০ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে অন্তত ৪৫ জন মারা গেছেন। আর সুস্থ হয়েছেন ১৪৮ জন।

আজকের বাজার/ শারমিন আক্তার