এসএসসি ও সমমানের পরীক্ষায় বসলেন ২০ লাখ শিক্ষার্থী

ঢাকা, ০৩ ফেব্রুয়ারি(ইউএনবি)-নয়টি সাধারণ বোর্ড ও কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে আজ(সোমবার)থেকে ২০ লক্ষাধিক শিক্ষার্থী এসএসসি, দাখিল ও এসএসসি(ভোকেশনাল)পরীক্ষায় অংশ নিয়েছেন। সারাদেশের ৩ হাজার ৫১২টি কেন্দ্রে ২৮ হাজার ৮৮৪টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা তাদের জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ পরীক্ষায় অংশ নিচ্ছেন।

কতৃপক্ষের দেয়া তথ্য মতে, চলতি বছরে মোট ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছেন। তার মধ্যে ১০ লাখ ২৪ হাজার ৩৬৩ ছেলে এবং ১০ লাখ ২৩ হাজার ৪১৬ জন মেয়ে। এসএসসি(সাধারণ)পরীক্ষার্থী ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন। তাদের মধ্যে ছেলে ৭ লাখ ৯১ হাজার ৯১৮ জন এবং মেয়ে ৮ লাখ ৪৩ হাজার ৩২২ জন। এদিকে মোট ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন দাখিল পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ৩৪ হাজার ১৩৮ জন ছেলে এবং ছাত্রী ১ লাখ ৪৭ হাজার ১১৬ মেয়ে। এসএসসি(ভোকেশনাল)পরীক্ষার্থী ১ লাখ ৩১ হাজার ২৮৫ জন এবং তাদের মধ্যে ৯৮ হাজার ৩০৭ জন ছেলে ও ৩২ হাজার ৯৭৮ জন মেয়ে।

এছাড়া, মোট পরীক্ষার্থীর মধ্যে ১৬ লাখ ৮১ হাজার ৬৮৮ জন নিয়মিত এবং ৩ লাখ ৬১ হাজার ৩২৫ জন অনিয়মিত। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য মতে, এবার বিদেশে ৮টি কেন্দ্রে ৩৪২ পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। তার মধ্যে ১৮৬ জন ছেলে এবং ১৫৬ জন মেয়ে। প্রসঙ্গত, এসএসসি পরীক্ষায় বাংলা ২য় পত্র এবং ইংরেজি ১ম ও ২য় পত্র ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা সিটি করপোরেশন নির্বাচন পেছানোর কারণে এসএসসি ও সমমানের পরীক্ষা ১ ফেব্রুয়ারি থেকে পিছিয়ে ৩ ফেব্রুয়ারি পুননির্ধারণ করা হয়। সূত্র:ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান