জয়পুরহাটে ৩ হাজার ৪১১ হেক্টর জমিতে রোপা আমনের বীজতলা তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ

খাদ্যে উৎপাদনে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে চলতি ২০২৩-২৪ মৌসুমে রোপা আমন চাষ  সফল করতে ৩ হাজার ৪১১ হেক্টর জমিতে বীজতলা তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে স্থানীয় কৃষি বিভাগ।  জেলায় এবার ৬৯ হাজার ৬৫০ হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ  করা হয়েছে। আগাম বৃষ্টিপাতের ফলে জেলার কৃষকরা  এখন চারা রোপণের  প্রস্তুতিতে ব্যস্ত সময় পার করছেন।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র বাসস’কে জানায়, জেলায় চলতি মৌসুমে রোপা আমন চাষের জন্য ৩ হাজার ৪১১ হেক্টর জমিতে বীজতলা তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে রয়েছে হাইব্রিড জাতের ২৯৫ হেক্টর, উফসী জাতের ৩ হাজার ৯৪ হেক্টর ও স্থানীয় জাতের ২২ হেক্টর জমি। জেলায়  চলতি ২০২৩-২০২৪ রোপা আমন চাষ মৌসুমে ৬৯ হাজার ৬শ ৫০ হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।  এর মধ্যে রয়েছে উচ্চ ফলনশীল জাতের ৬১ হাজার ৬৬২ হেক্টর, হাইব্রীড জাতের ৭ হাজার ৩৬০ হেক্টর ও স্থানীয় জাতের ৪ শ ২৮ হেক্টর। এতে চালের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে  ২ লাখ ২১ হাজার ২৩৫ মেট্রিক টন ।
কৃষি বিভাগ জানায়, জেলায় ৩০ জুন পর্যন্ত  ইউরিয়া ২ হাজার ৭১৩ মেট্রিক টন, টি এস পি ১ হাজার ৩০৯ মেট্রিক টন, এম ও পি ১ হাজার ১৪৮ মেট্রিক টন এবং ডি এ পি ১ হাজার ৭৬৩ মেট্রিক টন সার মজুদ রয়েছে। অন্যান্য বছরের তুলনায় এবার আগাম বৃষ্টিপাতের ফলে জেলার কৃষকদের রোপা আমন চাষে কোন সমস্যা হবেনা বলে আশা প্রকাশ করেন জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ রাহেলা পারভীন।  জুন মাসে ১৭৪ দশমিক ৪ মিলিমিটার গড় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। জেলার কৃষকরা এখন রোপা আমনের বীজতলা পরিচর্যায় ব্যস্ত সময় পার  করছেন এবং কিছু এলাকায় চারা রোপণের কাজ শুরু হয়েছে বলে জানায় কৃষি বিভাগ।