পাসের হার ও জিপিএ-৫ কমেছে

২০১৭ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার পাসের হার ও জিপিএ-৫ কমেছে। এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেওয়া পরীক্ষার্থীদের মধ্যে পাস করেছে ৬৮ দশমিক ৯১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩৭ হাজার ৭২৬ জন।

এর আগে গত ২০১৬ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেওয়া পরীক্ষার্থীদের মধ্যে পাস করেছিল ৭৪ দশমিক ৭০ শতাংশ। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৫৮ হাজার ২৭৬ জন।

এবারের আটটি সাধারণ শিক্ষাবোর্ডর অধীন শুধু এইচএসসি পরীক্ষার পাসের গড় ৬৬ দশমিক ৮৪ শতাংশ। গতবারের তুলনায় যা ৪ দশমিক ৬৩ শতাংশ কম। ২০১৬ সালে এইচএসসি পরীক্ষায় পাস ছিল ৭২ দশমিক ৪৭ শতাংশ।

অন্যদিকে, মাদ্রাসা বোর্ডে এবার পাস করেছে ৭৭ দশমিক ২ শতাংশ। যা গতবারের তুলনায় ১১ শতাংশ কম। এবার কারিগরি শিক্ষা বোর্ডে পাস করেছে ৮১ দশমিক ৩৩ শতাংশ। ২০১৬ সালে এই বোর্ডে পাস ছিল ৮৪ দশমিক ৫৭ শতাংশ।

২৩ জুলাই রোববার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এর আগে বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে গণভবনে যান শিক্ষামন্ত্রী।

এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ জন শিক্ষার্থী অংশ নিয়েছেন। গত ২ এপ্রিল থেকে ১৫ মে এইচএসসির তত্ত্বীয় এবং ১৬ থেকে ২৫ মে ব্যবহারিক পরীক্ষা হয়।

আজকের বাজার: এলকে/এলকে ২৩ জুলাই ২০১৭