বিশ্ববিদ্যালয়ে দক্ষতা নির্ভর শিক্ষা ব্যবস্থা বাস্তবায়ন করতে ইউজিসি’র পরামর্শ

দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে দক্ষতা নির্ভর শিক্ষা ব্যবস্থা বাস্তবায়নের পরামর্শ দিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন।
একইসঙ্গে, তিনি দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে স্মার্ট প্রশাসন ব্যবস্থা চালুর পরামর্শ দেন।
আজ বুধবার ইউজিসিতে অনুষ্ঠিত পাবলিক বিশ্ববিদ্যালয়ের ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্ম-পরিকল্পনা ২০২৩-২৪ বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন পর্যালোচনা ও ফিডব্যাক প্রদান সংক্রান্ত কর্মশালায় তিনি এ কথা জানান।
তিনি বলেন, আধুনিক প্রযুক্তির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ডিজিটাল প্রশাসন ব্যবস্থা চালু করতে হবে। স্মার্ট বিশ্ববিদ্যালয় ধারণা প্রতিষ্ঠা করতে হলে নিজস্ব উদ্ভাবন, গবেষণা ও প্রযুক্তিতে গুরুত্ব দিতে হবে।
তিনি বলেন, স্মার্ট সিটিজেন ও স্মার্ট স্টুডেন্ট তৈরি করতে দেশের বিশ্ববিদ্যালয় শিক্ষকদের দূরদর্শী এবং বিভিন্ন সমস্যা সমাধানে সক্ষমতা থাকতে হবে।
ইউজিসি’র গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক মো. ফখরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কমিশনের সচিব ড. ফেরদৌস জামান।
ড. ফেরদৌস উচ্চশিক্ষা সেবা সহজ ও নির্বিঘœ করতে উদ্ভাবন ও গবেষণায় গুরুত্ব দেওয়ার আহ্বান জানান। বিশ্ববিদ্যালয়ের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন লক্ষমাত্রায় র‌্যাংকিং সম্পর্কিত উচ্চশিক্ষা ও গবেষণার গুরুত্বপূর্ণ সূচকসমূহ যুক্ত করারও পরামর্শ দেন তিনি।
কর্মশালায় ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন কমিটির ফোকাল পয়েন্ট ও সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশ নেন। (বাসস)