এমটবের নতুন সেক্রেটারি জেনারেল ব্রিগেডিয়ার জেনারেল এস এম ফরহাদ (অবঃ)

এসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (এমটব) নতুন সেক্রেটারি জেনারেল হিসেবে ব্রিগেডিয়ার জেনারেল এস এম ফরহাদ, এসএসপি, বিজিবিএম, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি (অবসরপ্রাপ্ত)কে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি আগের সেক্রেটারি জেনারেল টি আই এম নূরুল কবীরের স্থলাভিষিক্ত হলেন।
জেনারেল ফরহাদ তথ্য যোগাযোগ ও প্রযুক্তি জগতে সুপরিচিতব্যাক্তি যার নীতি প্রণয়ন, পরিকল্পনা, সংগঠন এবং বাস্তবায়নে বিশেষ দক্ষতা আছে। দীর্ঘ ৩৪ বছরের চাকুরী জীবনে তিনি ডিজিএফআই ও বিজিবির পরিচালক হিসেবে দায়িত্ব পালনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নেতৃত্ব দিয়েছেন। সবশেষ ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর সিগনালস বিভাগের পরিচালক হিসেবে।
এমটবের প্রেসিডেন্ট মাইকেল প্যাট্রিকফোলি বলেন, “এমটবের নতুন প্রধান হিসেবে জেনারেল ফরহাদের নাম ঘোষণা করতে পেরে আমি খুব আনন্দিত। তিনিএকজন দক্ষ নেতা, তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ,স্ট্রাটেজিস্ট এবং অবসরপ্রাপ্ত অভিজ্ঞসেনা কর্মকর্তা।”
“আমরা খুব আশাবাদী যে জেনারেল ফরহাদের নেতৃত্বে দেশের মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের সঙ্গে এর বিভিন্ন স্টেকহোল্ডার বিশেষকরে সরকারি নিয়ন্ত্রক সংস্থাগুলোর সঙ্গে সম্পর্ক আরও শক্তিশালী হবে। যেহেতু তথ্যপ্রযুক্তি ও টেলিকম খাত দেশের একটি প্রধান চালিকা শক্তি তাই সরকারের সঙ্গে এই সম্পর্কপ্রকৃতপক্ষে ডিজিটাল বাংলাদেশের ভিশন ও চলমানউন্নয়নের ধারা অব্যাহত রাখতে সাহায্য করবে,” বলেন মাইকেল ফোলি।
চাকুরি জীবনে জেনারেল ফরহাদ বিভিন্ন সামরিক খেতাবে ভূষিত হয়েছেন যার মধ্যে উল্লেখযোগ্য হলো সম্মানজনক সেনা পারদর্শিতা পদক এবং বর্ডার গার্ড বাংলাদেশ মেডেল (বিজিবির সর্বোচ্চ পদক)। তিনি ২০১২ সালে মোবাইলফোন গ্রাহকদের সিম নিবন্ধনে গুরুত্বপূর্ণভূমিকা পালন করেন।
তিনি ১৯৮৪ সালে বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দেন এবং দেশে-বিদেশে বিভিন্ন সামিরিক কোর্স ও প্রশিক্ষণ সম্পন্ন করেন। এর পাশাপাশিতিনি স্ট্রাটেজিক স্টাডিজ, মিলিটারি সিকিউরিটি স্টাডিজ ও ডিফেন্স স্টাডিজ নিয়েতিনটি স্নাতকোত্তর ডিগ্রিঅর্জন করেন।
এমটবঃএমটব দেশের সবগুলো মোবাইল টেলিযোগাযোগঅপারেটর নিয়ে গঠিত সংগঠন।দেশেরমোবাইল টেলিযোগাযোগ খাতের মুখপত্রহিসেবে এমটবসংশ্লিষ্ট সরকারি সংস্থা, নিয়ন্ত্রণকারী সংস্থা,আর্থিক প্রতিষ্ঠান, নাগরিকসমাজ, প্রযুক্তিগত সংস্থা,গণমাধ্যম এবং অন্যান্য জতীয় ও আন্তর্জাতিক সংস্থার সঙ্গে কাজ করে।