চট্টগ্রাম কারাগারে বন্দী আসামির মৃত্যু

হত্যা মামলায় সাজা পেয়ে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে বন্দী থাকা এক আসামির মৃত্যু হয়েছে। মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে তিনি মারা যান। মৃত হারুন অর রশীদ(৫৮)রাউজান উপজেলার উত্তর গুজরা এলাকার গোলাম হোসেনের ছেলে।

কারাগারের ডেপুটি জেলার মোহাম্মদ জামাল হোসেন বলেন, হারুনের হৃদরোগ ছিল। মঙ্গলবার বিকাল ৫টা ৪৮ মিনিটের দিকে তিনি কারা হেফাজতে অসুস্থ হয়ে গেলে তাকে দ্রুত চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় রাত সাড়ে ৮টার দিকে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। তিনি জানান, হারুন দুটি মামলার সাজাপ্রাপ্ত ছিলেন। একটি মামলায় তার ১০ বছরের কারাদণ্ড এবং আরেকটি মামলায় ছয় মাসের কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা হয়। গত বছরের ৬ নভেম্বর তিনি কারাগারে আসেন।

হারুনের আত্মীয় পিয়ার মাহমুদ চৌধুরীর অভিযোগ, তার হৃদরোগ থাকলেও কারা কর্তৃপক্ষ যথাযথ চিকিৎসা করেনি। পরিবারের পক্ষ থেকে ওষুধ নিয়ে গেলেও কারা কর্তৃপক্ষ সেগুলো তাকে দিতে দেয়নি। এ অভিযোগের ব্যাপারে জানতে চাইলে ডেপুটি জেলার জামাল বলেন,‘কারাগারে সব ধরনের ওষুধ রয়েছে। বাইরে থেকে কোনো ওষুধ নেয়ার নিয়ম নেই। তারপরও যদি কোনো ওষুধ পাওয়া না যায় তখন স্বজনদের কাছ থেকে নেয়া হয়।’ সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান