রাজধানীতে বাংলাদেশ-কানাডা সম্পর্ক নিয়ে কসমস সংলাপ

রাজধানীতে‘বাংলাদেশ-কানাডা রিলেশনস: প্রোগনোসিস ফর পার্টনারশিপ’শীর্ষক সংলাপ অনুষ্ঠান চলছে। রাজধানীর সিক্স সিজন হোটেলে শনিবার সকাল ১০টায় কসমস গ্রুপের জনহিতকর সংস্থা কসমস ফাউন্ডেশন তাদের অ্যাম্বাসেডর লেকচার সিরিজের আওতায় এ আলোচনা শুরু হয়েছে।

এতে বৈদেশিক সম্পর্ক বিশেষজ্ঞরা অংশ নিয়ে বাংলাদেশ ও কানাডার মধ্যকার সম্পর্ককে বর্তমানের আলোকে মূল্যায়ন করার পাশাপাশি ভবিষ্যতের চ্যালেঞ্জ ও সম্ভাবনা নিয়ে আলোচনা করা হবে। পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মো. শহীদুল হক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। মূল বিষয়বস্তুর ওপর বক্তব্য দেবেন বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার বেনোই প্রেফনটেইন।

ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজের প্রিন্সিপাল রিসার্চ ফেলো ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. ইফতেখার আহমেদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেবেন কসমস ফাউন্ডেশনের চেয়ারম্যান এনায়েতুল্লাহ খান।

ঢাকার কানাডিয়ান হাইকমিশনের তথ্য অনুযায়ী, বাংলাদেশের সাথে কানাডার ব্যবসায়িক সম্পর্ক গত ১৪ বছরে উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে। ২০০৪ সালে হওয়া ৬০ কোটি ৫ লাখ কানাডিয়ান ডলারের দ্বিপক্ষীয় বাণিজ্য বেড়ে ২০১৮ সালে ২৪০ কোটি কানাডিয়ান ডলারে উন্নীত হয়েছে।

রোহিঙ্গা সংকট বিষয়ে কানাডা মনে করে যে এ বর্তমান পরিস্থিতির কোনো তাৎক্ষণিক সমাধান নেই এবং আগামী দিনগুলোতে এ বিষয়ে টেকসইভাবে লেগে থাকতে হবে। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান