ইবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত

যথাযথ মর্যাদায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে উদযাপন করা হয়েছে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস। দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে বিশ্ববিদ্যালয় পরিবার।

কর্মসূচির মধ্যে ছিলো ২৫ মার্চ দিবাগত রাতে মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী বীর শহিদদের রুহের মাগফিরাতের উদ্দেশ্যে কেন্দ্রীয় মসজিদে কুরআনখানি ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

২৬ মার্চ সোমবার সকাল ৮টায় প্রশাসন ভবন চত্বরে গার্ড অব অনারসহ জাতীয় পতাকা উত্তোলন করেন উপাচার্য প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী এবং বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা। এ সময় উপস্থিত ছিলেন রেজিস্ট্রার (ভারঃ) এস এম আব্দুল লতিফ। একই সময় হল প্রভোস্টগণ অনুরূপভাবে নিজ নিজ হলে পতাকা উত্তোলন করেন।

এছাড়াও শহিদ স্মৃতিসৌধে জাতীয় ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ১০ টায় প্রশাসন ভবন চত্বর হতে শহিদ স্মৃতিসৌধ পর্যন্ত উপাচার্য প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারীর নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিতে উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা এবং রেজিস্ট্রার (ভারঃ) এস এম আব্দুল লতিফসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় সভাপতি, হল প্রভোস্ট, প্রক্টর, ছাত্র-উপদেষ্টা, বিভাগীয় প্রধান, সকল পর্যায়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, ছাত্রলীগ ইবি শাখার নেতা কমীবৃন্দ, ও ছাত্র-ছাত্রী, বিভিন্ন সমিতি, পরিষদ, ফোরাম, ছাত্র সংগঠন, ইসলামী বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রীসহ বিভিন্ন পর্যায়ের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। র‌্যালিটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে স্মৃতিসৌধে গিয়ে শেষ হয়।

র‌্যালি শেষে শহিদ স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধের বীর শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে উপাচার্য প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

এ সময় উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা এবং রেজিস্ট্রার (ভারঃ) এস এম আব্দুল লতিফ। এরপর পর্যায়ক্রমে সর্বস্তরের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, ছাত্র-ছাত্রী, বিভিন্ন বিভাগ, হল, সমিতি, পরিষদ, ফোরাম, ছাত্র-সংগঠন এবং সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসমূহ সু-শৃঙ্খলভাবে পুস্পস্তবক অর্পণ করেন।

পুস্পস্তবক অর্পণ শেষে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন এবং দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। দোয়া মোনাজাত পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পেশ ইমাম কাম খতিব আ.স.ম শোয়াইব আহমদ।

এরপর ১১টায় প্রশাসন ভবনের উপাচার্যের অফিসকক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ে কর্মরত সংস্থাপন শাখার সহকারী রেজিস্ট্রার (প্রশাঃ) বীর মুক্তিযোদ্ধা মোঃ মোতাহার হোসেনকে সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা ও রেজিস্ট্রার (ভারঃ) এস এম আব্দুল লতিফ। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উদযাপন উপ-কমিটির আহবায়ক প্রফেসর ড. মোহাঃ জাহাঙ্গীর হোসেন, প্রক্টর প্রফেসর ড. মোঃ মাহবুবুর রহমান, আই.আই.ই.আর এর পরিচালক প্রফেসর ড. মোহাঃ মেহের আলী, টি.এস.সি.সি’র পরিচালক ড. বাকী বিল্লাহ বিকুল।

আরএম/