ওয়েস্টার্ন মেরিনের রাইট শেয়ার প্রস্তাবে সংশোধন আসছে

রাইট শেয়ার ইস্যুর প্রস্তাব সংশোধন করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেডের পরিচালনা পর্ষদ। এর আওতায় প্রিমিয়াম ১০ টাকার বদলে ৫ টাকা এবং রাইট ইস্যুর অনুপাত ১ দশমিক ২৫ আর:১ থেকে কমিয়ে ১ আর:১-এ নামিয়ে আনা হয়েছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে বিলম্বিত এজিএম আয়োজনে আদালতের অনুমতি পাওয়ার পর আগের বছর একসঙ্গে দুই হিসাব বছরের লভ্যাংশ দেয় ওয়েস্টার্ন মেরিন। ২০১৫ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য ১০ এবং পরবর্তী ২০১৬ হিসাব বছরের জন্য ১২ শতাংশ স্টক লভ্যাংশ দেয় কোম্পানিটি।

এদিকে সদ্যসমাপ্ত ২০১৮ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই, ২০১৭-মার্চ, ২০১৮) কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ১৪ পয়সা, আগের বছর একই সময় যা ছিল ১ টাকা ৪৬ পয়সা। ৩১ মার্চ এর এনএভিপিএস দাঁড়ায় ৩২ টাকা ৪৫ পয়সায়।

গত নভেম্বরে শিপইয়ার্ডের সংস্কার ও আধুনিকায়নের পাশাপাশি এর সক্ষমতা বৃদ্ধি এবং কিছু ব্যাংকঋণ পরিশোধের উদ্দেশ্যে ১০ টাকা প্রিমিয়ামে বিদ্যমান ১টি শেয়ারের বিপরীতে ১ দশমিক ২৫টি শেয়ার ইস্যুর সিদ্ধান্ত নিয়েছিল জাহাজ নির্মাতা কোম্পানিটির পর্ষদ। তবে সর্বশেষ পর্ষদ সভার পর গতকাল কোম্পানি জানায়, পরিবর্তিত পরিকল্পনা অনুসারে, ১টি শেয়ারের বিপরীতে ১টি করে রাইট শেয়ার ইস্যু করা হবে। প্রিমিয়াম নেয়া হবে ৫ টাকা। শেয়ারহোল্ডার ও নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের অনুমোদনক্রমে এ পরিকল্পনা বাস্তবায়ন হবে।

শেয়ারহোল্ডারদের সম্মতি নিতে কোম্পানিটি আগামী ১০ সেপ্টেম্বর বিশেষ সাধারণ সভা আহ্বান করেছে। ওইদিন সকাল ১০টায় চট্টগ্রামের দক্ষিণ পতেঙ্গায় অবস্থিত চিটাগং বোট ক্লাবে সভাটি অনুষ্ঠিত হবে। সভায় অংশগ্রহণের জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৪ আগস্ট। বিএসইসি থেকে অনুমোদনের পর রাইট শেয়ার বরাদ্দের জন্য নতুন রেকর্ড ডেট ঘোষণা করবে কোম্পানি।

২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত  হিসাব বছরের জন্য ৩ শতাংশ নগদ লভ্যাংশের পাশাপাশি ১২ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে ওয়েস্টার্ন মেরিন। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ১৪ পয়সা, আগের বছর যা ছিল ২ টাকা ১ পয়সা। বছর শেষে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৩৪ টাকা ২৪ পয়সায়।

ডিএসইতে ওয়েস্টার্ন মেরিন শেয়ারের সর্বশেষ দর ২ দশমিক ৮০ শতাংশ বা ৬০ পয়সা কমে দাঁড়ায় ২৮ টাকা ২০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ২২ টাকা ও সর্বোচ্চ ৫০ টাকা।

২০১৪ সালে শেয়ারবাজারের তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ৩০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ১৬৬ কোটি ২৮ লাখ ১০ হাজার টাকা। রিজার্ভ ২০৫ কোটি ৫৭ লাখ টাকা। কোম্পানিটির মোট ১৬ কোটি ৬২ লাখ ৮০ হাজার ৫০৩টি শেয়ারের মধ্যে ৩১ দশমিক ৬৫ শতাংশ উদ্যোক্তা পরিচালকদের কাছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ২১ দশমিক ২৫ এবং বাকি ৪৭ দশমিক ১০ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

জাকির/