বড় পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি, ১৯ জনের বিরুদ্ধে মামলা

দিনাজপুর বড় পুকুরিয়া খনির কয়লা সংকটের ঘটনায় কোল মাইনিং কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী মো. হাবিব উদ্দিন আহমেদসহ ১৯ জনের বিরুদ্ধে পার্বর্তীপুর মডেল থানায় একটি মামলা করা হয়েছে।

মঙ্গলবার (২৪ জুলাই) রাতে বড় পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপক (প্রশাসন) আনিছুর রহমান বাদী হয়ে মামলাটি করেন।

মামলার অন্যান্য আসামিরা হলেন- আবু তাহের মো. নুরুজ্জামান চৌধুরী, সাময়িক বরখাস্ত মহাব্যবস্থাপক (মাইন অপারেশন) খালেদুল ইসলাম, সাময়িক বরখাস্ত উপ-মহাব্যবস্থাপক (স্টোর) প্রকৌশলী মো. হাবিব উদ্দিন আহমদ, সাবেক ব্যবস্থাপনা পরিচালক (বর্তমানে ওএসডি) আবুল কাশেম প্রধানিয়া, সাবেক মহাব্যবস্থাপক ও কোম্পানি সচিব, মোশারফ হোসেন ব্যবস্থাপক (এক্সপ্লোরেশন) মাসুদুর রহমান হাওলাদার, ব্যবস্থাপক (জেনারেল সার্ভিসেস) অশোক কুমার হালদার, ব্যবস্থাপক (প্রডাকশন ম্যানেজমেন্ট) আরিফুর রহমান, ব্যবস্থাপক (মেইনটেনেন্স অ্যান্ড অপারেশন) জাহিদুল ইসলাম, ব্যবস্থাপক (ডিজাইন, কন্সট্রাকশন অ্যান্ড মেইনটেনেন্স) একরামুল হক, উপ-ব্যবস্থাপক (সেইফটি ম্যানেজমেন্ট) খলিলুর রহমান, উপ-ব্যবস্থাপক (কোল হ্যান্ডলিং অ্যান্ড ম্যানেজমেন্ট); মোর্শেদুজ্জামান, উপ-ব্যবস্থাপক (মেইনটেনেন্স অ্যান্ড অপারেশন) হাবিবুর রহমান, উপ-ব্যবস্থাপক (প্রডাকশন ম্যানেজমেন্ট) জাহিদুর রহমান, উপ-ব্যবস্থাপক (মাইন ডেভেলপমেন্ট) সত্যেন্দ্র নাথ বর্মন, সহকারী ব্যবস্থাপক (ভেনটিলেশন ম্যানেজমেন্ট) সৈয়দ ইমাম হাসান, ব্যবস্থাপক (নিরাপত্তা) জোবায়ের আলী, উপ-মহাব্যবস্থাপক (মাইন প্লানিং অ্যান্ড অপারেশন) আব্দুল মান্নান পাটোয়ারী, সাবেক মহাব্যবস্থাপক (অর্থ ও হিসাব) ও মহাব্যবস্থাপক (অর্থ ও হিসাব) গোপাল চন্দ্র সাহা।

দিনাজপুর পার্বতীপুর মডেল থানার পরিদর্শক (তদন্ত) ফকরুল ইসলাম জানান, বড়পুকুরিয়া খনির ব্যবস্থাপক (প্রশাসন) আনিছুর রহমান বাদী হয়ে দুর্নীতি দমন আইনের ৫ (২) ও ৪০৯ ধারায় পার্বতীপুর মডেল থানায় একটি মামলা করেছেন। বড়পুকুরিয়া কয়লা খনির প্রায় ২৩০ কোটি টাকা মূল্যমানের ১ লাখ ৪৪ হাজার ৬৪৪ মেট্রিক টন কয়লা চুরির সঙ্গে ১৯ কর্মকর্তা জড়িত রয়েছে বলে এজাহারে উল্লেখ করা হয়েছে।

আরএম/