শ্রীলঙ্কান প্রেসিডেন্টের সংসদ ভেঙে দিয়ে নির্বাচন আহ্বান

FILE - In this Nov. 5, 2018, file photo, Sri Lankan President Maithripala Sirisena, center, waves to supporters during a rally outside the parliamentary complex in Colombo, Sri Lanka. Sirisena on Friday, Nov. 9, 2018 dissolved Parliament and called for fresh elections amid a deepening political crisis. (AP Photo/Eranga Jayawardena, File)

প্রধানমন্ত্রীকে অপসারণ করার ঘটনায় সৃষ্ট রাজনৈতিক সংকট গভীর হওয়া ঠেকাতে সংসদ ভেঙে দিয়ে আগামী ৫ জানুয়ারি নির্বাচন আহ্বান করেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট।

প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার সই করা একটি সরকারি প্রজ্ঞাপনে জানানো হয়, শুক্রবার মাধ্যরাত থেকে সংসদ ভেঙে দেয়া কার্যকর হয়েছে। এতে আরও বলা হয়, আগামী ১৭ জানুয়ারি নতুন সংসদের কার্যক্রম শুরু হবে।

গত ২৬ অক্টোবর থেকে রাজনৈতিক সংকটে পড়ে শ্রীলঙ্কা। তখন মাইথ্রিপালা সিরিসেনা তার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহকে অপসারণ করে মাহিন্দা রাজাপক্ষকে নতুন প্রধানমন্ত্রী করেন। উভয়ের দাবি, ২২৫ আসন বিশিষ্ট সংসদে তাদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী শরৎ আমুনুগামা শনিবার এপিকে বলেন, সংকটের সমাধান খুঁজে বের করার জন্য জনগণের কাছে যাওয়ার প্রয়োজনে প্রেসিডেন্ট সংসদ ভেঙে দিয়েছেন। তথ্যসূত্র-ইউএনবি

আজকের বাজার/এমএইচ