অবসরের ঘোষনা দিলেন যুবরাজ সিং

দুটি বিশ্বকাপ জয়ে ভারতীয় দলের মিডল অর্ডারে ব্যাটিং স্তম্ভ যুবরাজ সিং আজ সোমবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছেন। অবশ্য বিশ্বজুড়ে তিনি ঘরোয়া টি-২০ লীগ খেলে যেতে চান।

ওয়াংখেড়ে স্টেডিয়ামের কাছে আজ একটি হোটেলে নিজের মা ও স্ত্রীকে সাথে নিয়ে সাংবাদিকদের নিজের সিদ্ধান্তের কথা জানান এ অলরাউন্ডার। এই স্টেডিয়ামেই ভারত ২০১১ সালে তাদের সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জিতেছিল।

ভিডিওর মাধ্যমে নিজের ক্যারিয়ারের কিছু উল্লেখযোগ্য দেখানোর পর যুবরাজ বলেন, ‘মাঠের ভিতর ও বাইরে দিয়ে প্রায় ১৭ বছরের আন্তর্জাতিক ব্যারিয়ার শেষে আমি অবসরে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছি।’

তিনি আরো বলেন, ‘ক্রিকেট আমাকে সব কিছু দিয়েছে এবং সে কারণেই আজ আমি এখানে এসেছি। খেলাটির সঙ্গে ছিল আমার প্রেম-ঘৃণার সম্পর্ক।’
দুই বছর আগে নিজের ৩০৪তম ও শেষ ওয়ানডে খেলা যুবরাজ ছিলেন ২০০৭ সালে টি-২০ বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের গুরুত্বপুর্ন সদস্য। চার বছর পর ২০১১ সালে ৫০ ওভারের বিশ্বকাপে ছিলেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়।

ক্যারিয়ারে ফর্মে থাকার সময় ক্রিকেটের সবচেয়ে আক্রমণাত্মক ব্যাটসম্যানদের একজন যুবরাজ ২০০৭ টি-২০ বিশ্বকাপে ইংল্যান্ড পেসার স্টুয়ার্ট ব্রডের এক ওভারে ছয়টি ছক্কা হাকিয়ে দলের জয় নিশ্চিত করেন। এ ছাড়াও ২০০৪ সালে লাহোরে পাকিস্তানের বিপক্ষে নিজের পথম টেস্ট সেঞ্চুরি ২০১১ বিশ্বকাপ জয়ের কথা উল্লেখ করেন তিনি।
তিনি আরো বলেন তার ক্যারিয়ারের খারাপ সময় ছিল ২০১৪ টি-২০ বিশ্বকাপের ফাইনাল। ঢাকায় অনুষ্ঠিত ম্যাচে শ্রীলংকা কাছে ৬ উইকেটে পরাজয়ের কারণ হিসেবে সবচেয়ে বেশি দায়ী করা হয় তার ২১ বল মোকাবেলায় মাত্র ১১ রান সংগ্রহকে।

যুবরাজ জানান রোলার স্কেটিং ছিল তার প্রথম পছন্দ। তবে তার বাবা ভারতের হয়ে একটি টেস্ট খেলা যোগরাস সিং-এর কারণে ক্রিকেট খেলেছেন। তার বাবা চাইতেন না যুবরাজ অন্য কোন খেলায় জড়িয়ে যাক।

সম্প্রতি ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের শিরো জয় করা মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ২০১৯ আসরে মাত্র চারটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন যুবরা।
এটাই আইপিএলে তার শেষ খেলা নিশ্চিত করে যুবরাজ বলেন, অন্য দেশের লো প্রোফাইল টি-২০ লীগ গুলোতে খেলার জন্য তিনি ভারতীয় বোর্ডের কাছ থেকে মুক্তি চাইবেন।
তিনি আরো বলেন,‘ এই বয়সে আমি সজা করার কিছু ক্রিকেট খেলতে পারি।’

‘এখন আমি জীবনটাকে উপবোগ করতে চাই। আন্তর্জাতিক ক্যারিয়ার এবং আইপিএলের মত বড় টুর্নামেন্টে পাফর্ম করার জন্য সব সময় অনেক বেশি চাপ ছিল।

‘আশা করছি জীবনটা নিজের মত করে উপবোগ করতে পার। অবশ্যই আমি বিসিসিআইর অনুমতি নিয়ে এ বছর খেলতে চাই। আগামী বছর কি হবে আমি জানিনা।’
মরণ ব্যধি ক্যান্সারের সঙ্গে দীর্ঘ লড়াইয়ের পর ২০১২ সালে যুবরাজের আবেগঘন প্রত্যাবর্তন ঘটে এবং সে বছরই ক্যারিয়ারের শেষ ৪০তম টেস্ট খেলেন।
দীর্ঘ ক্যারিয়ারে ওয়ানডেতে ৮৭০১, টেস্টে ১৯০০ এবং টি-২০তে ১১৭৭সহ আন্তর্জাতিক অঙ্গনে তিনি মোট ১১,৭৭৮ রান করেন। কেবল তাই নয় ওয়ানডে ক্রিকেটে তার রয়েছে ১১১ উইকেটও।

আইসিসি চ্যাম্পিয়নশীপে ২০০০ সালে কেনিয়ার বিপক্ষে আন্তর্জাতিক অভিষেক হওয়া যুবরাজ জাতীয় দলের হয়ে ২০১৭ সালে নর্থ সাউন্ডে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজের শেষ ওয়ানডে খেলেছেন।