আগামী ২৪ ঘন্টায় কয়েক জেলায় বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে

আগামী ২৪ ঘন্টায় বগুড়া, জামালপুর, কুড়িগ্রাম,গাইবান্ধা ও সিলেট জেলার বন্যা পরিস্থিতির উন্নতি অব্যাহত থাকবে।
অন্যদিকে টাঙ্গাইল এবং সিরাজগঞ্জ জেলার বন্যা পরিস্থিতির উন্নতি অব্যাহত থাকতে পারে।
অপরদিকে মানিকগঞ্জ,রাজবাড়ি,ফরিদপুর ও মুন্সিগঞ্জ জেলায় বন্যা পরিস্থিতি অপরিবর্তিত থাকতে পারে।
বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং ভারত আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী বাংলাদেশের উজানে আগামী ২৪ ঘন্টায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।
তবে আগামী ২৪ ঘন্টায় ব্রহ্মপুত্র-যমুনা এবং সুরমা নদ-নদীসমূহের পানি সমতল হ্রাস,অপরদিকে গঙ্গা-পদ্মা ও কুশিয়ারা নদীর পানি সমতল স্থিতিশীল থাকতে পারে।
বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র আজ জানিয়েছে,পদ্মা এবং ঢাকার চারপাশের নদ-নদীসমূহ ছাড়া অন্যান্য সকল সকল প্রধান নদ-নদীর পানি সমতল হ্রাস পাচ্ছে।
আজ সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের ৯৩টি পানি সমতল স্টেশনের পর্যবেক্ষণ অনুযায়ী,দেশের ৫৩ টি পয়েন্টে নদ-নদীর পানি সমতল হ্রাস পেয়েছে। ৩৫টি স্টেশনে পানি সমতল বৃদ্ধি পেয়েছে এবং ২১টি পয়েন্টে নদ-নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ৫টি পয়েন্টে পানি সমতল অপরিবর্তিত রয়েছে ।
গতকাল সকাল ৯টা থেকে গত ২৪ ঘন্টায় সুনামগঞ্জে ১০০ মিলিমিটার,পঞ্চগড়ে ৮২ মিলিমিটার,কানাই ঘাটে ৭০ মিলিমিটার,সিলেট ও কমলগঞ্জে ৫২ মিলিমিটার এবং শেওলায় ৪৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
এদিকে বন্যা পুনর্বাসনে সরকারের পক্ষ থেকে সর্বাত্মক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বন্যা উপদ্রুত এলাকায় পর্যাপ্ত ত্রাণ সামগ্রী পাঠানো হয়েছে এবং বন্যা পরিস্থিতি মনিটরিংয়ে কন্ট্রোল রুম খোলা হয়েছে।সিভিল সার্জনের নেতৃত্বে জেলা পর্যায়ে মেডিকেল টিম এবং জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে ত্রাণ কার্যক্রম তদারকি করা হচ্ছে।