আজও সূচকের পতন, বেড়েছে লেনদেন

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ মঙ্গলবারও মূল্য সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইতে আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও একই চিত্রে লেনদেন শেষ হয়েছে।

মঙ্গলবার ডিএসইতে মোট ৫১২ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকল ডিএসইতে ৪২৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এই হিসাবে ডিএসইতে ৮৮ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন বেড়েছে।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৬টির, কমেছে ২৪২টির। আর অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩৮ পয়েন্ট কমে ৫ হাজার ২৮০ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২০৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৭৫ পয়েন্টে।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৯ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৯৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ১৯১ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৩টির, কমেছে ১৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির শেয়ার দর।