আজও সূচকের উত্থান পতনে চলছে লেনদেন

সূচকের উত্থান পতনে চলছে দেশের দুই স্টক এক্সচেঞ্জের লেনদেন। লেনদেনের শুরুটা কিছুটা নিম্নমূখী প্রবনতা থাকলেও এক ঘন্টা পর ডিএসইতে উর্ধমূখী প্রবনতা দেখা গেছে। তবে সিএসইতে নিম্নমূখী প্রবনতায় লেনদেন চলছে। লেনদেন অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দর বেড়ে লেনদেন হচ্ছে । লেনদেনের এক ঘন্টায় ডিএসইতে লেনদেন ছাড়িয়েছে ৮৯ কোটি ৮১ লাখ টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, এক ঘন্টায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ২৫৬ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৮৮পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮২৭ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩০১ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৫ টির, দর কমেছে ১০৮ টির, আর অপরিবর্তিত রয়েছে ৬৮ টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ৪ কোটি ৯৫ টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৯৯২ পয়েন্টে। লেনদেন হওয়া ১১৪ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ৪৪ টির, দর বেড়েছে ৫৪ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ১৬ টির দর।

 

আজকের বাজার/মিথিলা