আজ উদ্বোধন করা হবে করতারপুর করিডোর

আজ ৯ নভেম্বর, পাকিস্তানের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা দিন। শনিবার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে ভারত-পাক সীমান্তে তৈরি করতারপুর করিডোর। অনুষ্ঠান ঘিরে অনেকদিন আগে পাকিস্তান সরকারের তরফে শুরু হয়ে গিয়েছে তোরজোর। কোন কোন রাজনৈতিক ব্যক্তিত্বরা আসবেন এই উদ্বোধনী অনুষ্ঠানে, তার তালিকা তৈরি হয়েছে। চলে গিয়েছে তাঁদের কাছে নিমন্ত্রনপত্রও। এখন শুধুই ইমরান সরকারের কাছে রাত পোহানোর অপেক্ষা। তার পরই শিখ তীর্থযাত্রীদের জন্য খুলে যাবে করতারপুর করিডোরের দরজা।

এদিকে করতারপুর করিডোরের উদ্বোধনী অনুষ্ঠানের আগে তীর্থযাত্রীদের ভ্রমণ চার্জ নিয়ে বড়সড় ঘোষণা করল পাকিস্তান সরকার। সরকারি সূত্রে জানা গিয়েছে, পাকিস্তান শুক্রবার জানিয়েছে যে, গুরুনানকের পাঁচশো পঞ্চাশতম জন্মবার্ষিকী উপলক্ষ্যে যে সমস্ত তীর্থযাত্রীরা আগামী শনিবার করতারপুর করিডোরের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন তাঁদের কাছ থেকে স্বল্প প্রবেশ মূল্য নেওয়া হবে। পাকিস্তান সরকার জানিয়েছে এই প্রবেশ মূল্য হল ২০ ডলার। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় পনেরোশো টাকার কাছে।

শনিবার সকালেই ভারতের তরফে এই করিডোরটি উদ্বোধন করবেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অন্যদিকে ওই একই দিনে পাকিস্তানের তরফে সকলের জন্য করতারপুর করিডোর খুলে দেওয়ার কথা ঘোষণা করবেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

জানা গিয়েছে, শনিবার যে সমস্ত তীর্থযাত্রীরা করতারপুরে আসবেন তাঁদের প্রবেশ মূল্য বাবদ ২০ ডলার দিতে হবে। এবং আগে থেকেই এখানে আসার জন্য অনলাইনে নাম নথিভুক্ত করাতে হবে। ভারত থেকে যে পাঁচশো পঞ্চাশ জন তীর্থযাত্রী শনিবারের অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছেন তাঁদের নামের তালিকা অনেক আগেই ভারত সরকারের পক্ষ থেকে পাকিস্তানের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছিল। ভারতের তরফে যে পাঁচশো পঞ্চাশ জন তীর্থযাত্রী আসবেন সেই ব্যাপারে বৃহস্পতিবারই নিশ্চয়তা প্রকাশ করেছিলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী।

আজকের বাজার/লুৎফর রহমান