আজ থেকে জেনেক্স ইনিফোসিসের আইপিও আবেদন

জেনেক্স ইনফোসিস লিমিটেডের প্রাথমিক গণ প্রস্তাব বা আইপিও আবেদন ও চাঁদা নেয়া শুরু হয়েছে। আজ রোববার ১৮ নভেম্বর থেকে শেয়ারের এই টাকা নেয়া শুরু হয়ে চলবে আগামী ২৯ নভেম্বর পর্যন্ত। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন-বিএসইসি গত ৪ সেপ্টেম্বর এর  ৬৫৬তম কমিশন সভায় তথ্য প্রযুক্তি খাতের এই কোম্পানিটিকে আইপিওর মাধ্যমে টাকা তোলার অনুমোদন দেয়।

কোম্পানিটিকে পুঁজিবাজারে ২ কোটি সাধারণ শেয়ার ছেড়ে ২০ কোটি টাকা সংগ্রহের অনুমোদন দেওয়া হয়েছে। এর প্রতিটি সাধরণ শেয়ারের অভিহিত মূল্য বা ফেস ভ্যালু ১০ টাকা নির্ধারণ করা হয়ছে।

জানা গেছে, কোম্পানিটি বাজারে শেয়ার বিক্রির মাধ্যমে পাওয়া টাকার বেশির ভাগ অংশ দিয়ে প্রতিষ্ঠানটির কল সেন্টার ব্যবসা সম্প্রসারণ বা আরো বাড়াবে। ব্যাংক থেকে নেয়া দীর্ঘমেয়াদী কিছু ঋণ পরিশোধ করবে এবং বাকি টাকা দিয়ে আইপিও খরচ মেটাবে।

কোম্পানি সূত্রে জানা যায়, ৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ১.৮৯ টাকা। আর পুনঃমূল্যায়ন ছাড়াই প্রতিটি শেয়ারের প্রকৃত সম্পদ মূল্য  বা এনএভি দাড়িয়েছে ১৩.৯৬ টাকা।

জানা যায়, জেনেক্স ইফোসিসের একটি সাবসিডিয়ারি প্রতিষ্ঠান রয়েছে। আর এই সাবসিডিঅরি প্রতিষ্ঠানের ৯৯.৯৯ শতাংশ শেয়ারের মালিক জেনেক্স ইনফোসিস লিমিটেড। সাবসিডিয়ারি এ কোম্পানির হিসাব নিরীক্ষাসহ জেনেক্স ইনফোসিসের সমন্বিত ইপিএস বা  শেয়ার প্রতি আয় ২.০২ টাকা এবং পুনঃমূল্যায়ন ছাড়া প্রতিটি শেয়ারের সমন্বিত নেট এ্যাসেট ভ্যালু বা এনএভি ১৩.৯৭ টাকা।

জেনেক্স ইনফোসিস লিমিটেডের ইস্যু ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছে ইম্পেরিয়াল ক্যাপিটাল লিমিটেড।