আফগানিস্তানে ৬ সাংবাদিককে অপহরণ করেছে তালেবান

আফগানিস্তানের দক্ষিণ পূর্বাঞ্চলীয় পাকতিয়া প্রদেশ থেকে প্রাইভেট এবং সরকারি গণমাধ্যমে কাজ করা স্থানীয় ৬ সাংবাদিককে অপহরণ করেছে তালেবান জঙ্গিরা। শনিবার (০৭ সেপ্টেম্বর) তালেবান ও আফগানিস্তানের সরকারি বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

অপহরণকৃত সাংবাদিকরা পশতু ও দারি ভাষায় সংবাদ প্রচারকরা রেডিও এবং টিভি নিউজ সংস্থাগুলোর হয়ে সংবাদ সংগ্রহ করত। শুক্রবার (০৬ সেপ্টেম্বর) প্রতিবেশি পাক্তিকা প্রদেশ থেকে পাকতিয়াতে এক সংবাদ কর্মশালায় যোগ দিতে যাওয়ার সময় প্রদেশটির জুরমাত জেলা থেকে অপহৃত হন তারা।

পাকতিয়া গভর্নরের মুখপাত্র আবদুল্লাহ হাসরাত বলেন, আমরা তালেবানদের সাথে তাদের মুক্তির আলোচনার চেষ্টা করছি।

এই ঘটনা নিশ্চিত করে তালিবান জঙ্গি সংগঠনের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, হ্যাঁ, আমাদের মুজাহিদিনরা ভুল করে ছয় সাংবাদিককে অপহরণ করে নিয়ে এসেছে। স্থানীয় তালিবান কমান্ডারের সাথে যোগাযোগ করে খুব দ্রুত তাদের মুক্তির ব্যবস্থা করা হবে।

সাংবাদিকদের সুরক্ষার কমিটি অনুসারে ২০১৮ সালে সবচেয়ে বেশি সাংবাদিক হত্যা হয়েছে আফগানিস্তানে। গত বছর ১৩ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে।

অন্য দিকে আন্তর্জাতিক সাংবাদিক ফেডারেশন জানিয়েছে যে গত বছর আফগানিস্তানে ১৬ জন সাংবাদিক নিহত হয়েছেন।

এছাড়াও ২০১৬ সালে, একজন তালিবান আত্মঘাতী বোমা হামলাকারী তার টোলো টিভি চ্যানেলের সাংবাদিকদের বহন করা একটি বাসে আত্মঘাতী বোমা হামলা চালিয়ে ৭ সাংবাদিককে হত্যা করেছিল।

আজকের বাজার/এমএইচ