আবারো পতনের মূখে বাজার

আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সূচকের নিম্নমূখী প্রবনতায় লেনদেন শেষ হয়েছে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে। দিনের শুরু থেকেই একটানা নিম্নমূখী প্রবনতায় লেনদেন চলে আজ। সেই ধারাবাহিকতায় লেনদেনে শেষ হয়। সেইসাথে লেনদেন অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুাল ফান্ডের দর হারিয়েছে। সাথে আগের দিনের চেয়ে কমেছে মোট লেনদেনের পরিমান।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, আজ দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ৫৯পয়েন্ট কমে অবস্থান করে ৫ হাজার ২৭৬ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৯৯ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ১৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮৩৩ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩৩২ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫০ টির, দর কমেছে ২৬২ টির, আর অপরিবর্তিত রয়েছে ৩০ টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ১০ কোটি৬৫ টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ৩১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৩১৩ পয়েন্টে। লেনদেন হওয়া ২৩৯টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ১৬৬ টির, দর বেড়েছে ৪৬ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ২৭ টির দর।

 

আজকের বাজার/মিথিলা