আশুগঞ্জ পাওয়ার বন্ডের আইপিওতে আবেদন আজ শেষ

পুঁজিবাজার থেকে অর্থ উত্তরনের অনুমতি পাওয়া আশুগঞ্জ পাওয়ার ষ্টেশনের বন্ডের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদন গ্রহণ শেষ হচ্ছে আজ। গেল ২৩ সেপ্টেম্বর আবেদন গ্রহন শুরু হয় প্রতিষ্ঠানটির।

গত ২ জুলাই পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটিকে এ টাকা তুলতে অনুমোদন দেয়।

আইপিও’র মাধ্যমে বন্ড ইস্যু করে পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলন করবে আশুগঞ্জ পাওয়ার স্টেশন। বিএসইসির পক্ষ থেকে জানানো হয়েছে, শতভাগ সরকারি মালিকানাধীন আশুগঞ্জ পাওয়ার স্টেশন ৫ হাজার টাকা ইস্যু মূল্যের ২ লাখ বন্ড আইপিওতে ছেড়ে ১০০ কোটি টাকা সংগ্রহ করবে। বন্ডটির বৈশিষ্ট নন-কনভারটিবল, পূর্ণ অবসায়ন এবং কুপন বিয়ারিং।

পুঁজিবাজার থেকে উত্তোলন করা টাকা কোম্পানিটি ভূমি উন্নয়ন ও সিভিল ওয়ার্ক, প্রাথমিক জ্বালানি, যানবাহন ক্রয়, প্রকৌশলী ও পরামর্শক সেবা, চলতি মূলধন এবং প্রাথমিক গণপ্রস্তাব খাতে ব্যয় করবে।

বিএসইসির তথ্য অনুযায়ী, ৭ বছর মেয়াদের বন্ডটির বার্ষিক কুপন সুদহার হবে ১৮২ দিন মেয়াদের ট্রেজারি বিলের সুদহারের সঙ্গে ৪ শতাংশ মার্জিন যুক্তহার, যা সর্বনিম্ন সাড়ে ৮ শতাংশ এবং সর্বোচ্চ সাড়ে ১০ শতাংশ হবে। কুপন সুদহার অর্ধবার্ষিক মেয়াদে প্রদান করা হবে।

প্রতিষ্ঠানটিকে পুঁজিবাজারে আনতে ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড ও ব্র্যক ইপিএল ইনভেস্টমেন্টস লিমিটেড। এছাড়া ট্রাস্টি হিসেবে রয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

 

আজকের বাজার/মিথিলা