ইতালিতে লকডাউন আরোপের পর থেকে দৈনিক হিসাবে সর্বনিম্ন মৃত্যু

ইতালি জানিয়েছে, দেশটিতে দুই মাসের লকডাউন আরোপের শুরু থেকে দৈনিক হিসাবে রোববার মহামারি করোনাভাইরাসে সবচেয়ে কম সংখ্যক মানুষ প্রাণ হারিয়েছে। এদিকে দেশটিতে অধিকাংশ বাণিজ্যিক কার্যক্রম ফের চালু হতে যাচ্ছে। খবর এএফপি’র।

জনস্বার্থ সুরক্ষা বিভাগ জানায়, গত ২৪ ঘণ্টায় ইতালিতে কোভিড-১৯ ভাইরাসে ১৪৫ জন প্রাণ হারিয়েছে। গত ৯ মার্চের পর থেকে দেশটিতে মৃতের এ সংখ্যা সর্বনিম্ন। ৯ মার্চ ইতালিতে কোভিড-১৯ ভাইরাসে ৯৭ জনের মৃত্যুর কথা জানানো হয়েছিল।

দুই মাসের লকডাউনের কারণে বন্ধ থাকা দেশের অধিকাংশ বাণিজ্যিক কর্মকান্ড সোমবার ফের শুরু হতে যাচ্ছে। মার্চ ও এপ্রিলে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পাচ্ছিল। এটা রোধে গত ৯ মার্চ সরকার ইতালিতে লকডাউন আরোপ করে।

লকডাউন শিথিলের প্রথম ধাপে রেস্তোরাঁ, বার, ক্যাফে, হেয়ারড্রেসার ও খুচরা বিক্রির বিভিন্ন দোকান ফের খোলার অনুমতি পাচ্ছে। আগামী ২৫ মে থেকে জিম, পুল, সিনেমা হল ও থিয়েটার খোলার অনুমতি দেয়া হবে।

এদিকে কর্তৃপক্ষ সতর্ক করে দিয়ে বলেছে, ভাইরাসটি এখনো ছড়াচ্ছে। তাই এ ব্যাপারে সকলকে অবশ্যই সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। এক্ষেত্রে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়া শুরু করলে সরকার নতুন করে বিধিনিষেধ আরোপ করতে পারে।

গত ২৭ মার্চ ইতালিতে করোনাভাইরাসে ৯৬৯ জন প্রাণ হারায়। দেশটিতে এক দিনের হিসাবে এটি ছিল সর্বোচ্চ মৃত্যু।