ইভিএমের ব্যবহারের আসন নির্ধারণ হবে আজ

আসন্ন একাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের জন্য ৪৮টি আসন প্রাথমিকভাবে বাছাই করেছে নির্বাচন কমিশন। এর মধ্যে থেকে লটারির মাধ্যমে ছয়টি আসন নির্ধারণ করা হবে সোমবার (২৬ নভেম্বর)।

রোববার (২৫ নভেম্বর) নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান জানিয়েছেন।

আসাদুজ্জামান বলেন, “সোমবার বিকাল ৫টায় ইসির সম্মেলন কক্ষে সাংবাদিকদের উপস্থিতিতে কম্পিউটার প্রোগ্রামের মাধ্যমে দ্বৈবচয়ন অনুষ্ঠিত হবে।”

এই সময় সিইসি কে এম নূরুল হুদা, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম, শাহাদাত হোসেন চৌধুরী ও ইসি সচিব হেলালুদ্দীন আহমদ এ সময় উপস্থিত থাকবে।

প্রাথমিকভাবে বাছাইকৃত ৪৮টি আসনের মাধ্যমে ‘লটারি’ হবে। আসনগুলো হলো ঠাকুরগাঁও-১, দিনাজপুর-৩, নীলফামারী-২, লালমনিরহাট-৩, রংপুর-৩, গাইবান্ধা-২, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-৩, নওগাঁ-৫, রাজশাহী-২, পাবনা-৫, কুষ্টিয়া-৩, খুলনা-২ ও ৩, সাতক্ষীরা-২, ভোলা-১, বরিশাল-৫, টাঙ্গাইল-৫, জামালপুর-৫, শেরপুর-১, ময়মনসিংহ-৪, ঢাকা-৪ থেকে ঢাকা-১৩, ঢাকা-১৫ থেকে ঢাকা-১৮, গাজীপুর-২, নরসিংদী-১ ও ২, নারায়ণগঞ্জ ৪ ও ৫, ফরিদপুর-৩, মাদারীপুর-১, সিলেট-১, কুমিল্লা-৬, ফেনী-২, চট্টগ্রাম ৯ থেকে ১১।

উল্লেখ্য, বিএনপিসহ অধিকাংশ দলের আপত্তির মধ্যেই এবার সংসদ নির্বাচনে প্রথম যন্ত্রে ভোটগ্রহণ হচ্ছে। শহরাঞ্চলের ছয়টি আসনের সব কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণের সিদ্ধান্ত শনিবারই নিয়েছে ইসি।