ইরানের নিজস্ব ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার উদ্বোধন

A handout picture provided by the Iranian presidential office shows Iranian-made air defence missile system Bavar 373 ("believe" in farsi) during a ceremony in Tehran on August 22, 2019. (Photo by HO / Iranian Presidency / AFP) / == RESTRICTED TO EDITORIAL USE - MANDATORY CREDIT "AFP PHOTO / HO / IRANIAN PRESIDENCY " - NO MARKETING NO ADVERTISING CAMPAIGNS - DISTRIBUTED AS A SERVICE TO CLIENTS ==

ইরান বৃহস্পতিবার নিজেদের দেশে তৈরি নতুন আকাশ প্রতিরক্ষা পদ্ধতির উদ্বোধন করেছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে চরম উত্তেজনার পরিস্থিতিতে তেহরান এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার উদ্বোধন করলো।

ইরানের কর্মকর্তারা এর আগে বাবর-৩৭৩ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাটিকে তেহরানের দেশীয়ভাবে তৈরি প্রথম দূর পাল্লার প্রতিরক্ষা ব্যবস্থা হিসেবে উল্লেখ করেছিল।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থার খবরে বলা হয়েছে, প্রেসিডেন্ট হাসান রুহানি এই উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিয়েছেন এবং ইরানের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা নেটওয়ার্কে এটিকে যুক্ত করার নির্দেশ দিয়েছেন।

ইরনা আরো বলছে, দূরপাল্লার এই ক্ষেপণাস্ত্র ২শ কিলোমিটারেরও বেশি দূরে আঘাত হানতে এবং রাশিয়া ও আমেরিকার এস-৩০০ ও প্যাট্রিয়টের সঙ্গে প্রতিযোগিতা করতে সক্ষম।

অনুষ্ঠানের পর টেলিভিশনে এক মন্তব্যে হাসান রুহানি বলেন, পদ্ধতিটি এস-৩০০ এর চেয়ে ভালো এবং এস-৪০০ এর কাছাকাছি।

আজকের বাজার/লুৎফর রহমান