ইরানে বিক্ষোভে অংশ নেয়ার কথা অস্বীকার ব্রিটিশ রাষ্ট্রদূতের

ইরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত রোববার বিক্ষোভে অংশ নেয়ার কথা অস্বীকার করেছেন। ইউক্রেনের এয়ারলাইনের একটি বিমান ভুল করে ভূপাতিত করার কথা ইরান স্বীকার করার পর তেহরানে বিক্ষোভ শুরু হয়। ছাত্ররা নিহতদের সম্মান জানানোর উদ্দেশ্যে আমির কবির ইউনিভার্সিটিতে জড়ো হয়।

ইরানের মেহের বার্তা সংস্থার খবরে বলা হয়েছে, ইউনিভার্সিটির সামনে চলা বিক্ষোভে অংশ নেয়ার অভিযোগে ব্রিটিশ রাষ্ট্রদূত রব ম্যাকায়ারকে গ্রেফতার করা হয়েছে। কিন্তু রাষ্ট্রদূত টুইট করে বলেন, আমি যে বিক্ষোভে অংশ নেইনি তা নিশ্চিত করতে পারি। তিনি বলেন, ওই এলাকা ছেড়ে যাওয়ার আধা ঘন্টা পর আমাকে আটক করা হয়। নিহতদের মধ্যে ব্রিটিশ থাকায় তাদেরকে শ্রদ্ধা জানাতে চাওয়াটা খুবই স্বাভাবিক। কিন্তু শ্লোগান শুরুর পাঁচ মিনিটের মধ্যেই আমি ওই জায়গা ছেড়ে আসি।
তিনি বলেন, যে কোন কারণে যে কোন দেশে কূটনীতিকদের গ্রেফতার করা অবৈধ।

ব্রিটিশ সরকার বলেছে, তেহরানে ম্যাকায়ারকে অল্প সময়ের জন্যে আটক করা হয়। তারা একে আর্ন্তর্জাতিক আইনের ভয়ংকর লংঘন হিসেবে অভিহিত করে।

ইরানের সশস্ত্র বাহিনী শনিবার বলেছে, তারা ভুল করে ইউক্রেন এয়ারলাইনের বোয়িং ৭৩৭ বিমান ভূপাতিত করেছে। পশ্চিমা দেশগুলোর এ দাবি প্রথমে অস্বীকার করেছিল ইরান। বুধবার বিমানটি তেহরান থেকে কিয়েভের উদ্দেশ্যে উড্ডয়নের পর পরই বিধ্বস্ত হয়। এতে এর ১৭৬ আরোহীর সকলেই নিহত হয়।

আজকের বাজার/লুৎফর রহমান