ইসি অভিমুখে ঢাবি শিক্ষার্থীদের পদযাত্রায় পুলিশের বাধা

আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠিতব্য ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) একদল শিক্ষার্থী বুধবার দুপরে নির্বাচন কমিশন (ইসি) অভিমুখে অগ্রসর হওয়ার চেষ্টা করলে তাতে বাধা দিয়েছে পুলিশ।

দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে জড়ো হয়ে বিক্ষোভ প্রদর্শন করেন শিক্ষার্থীরা।

পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী দেড়টায় শিক্ষার্থীরা নির্বাচন কমিশন কার্যালয়ের দিকে পদযাত্রা শুরু করলে শাহবাগ মোড়ে তাদেরকে বাধা দেয় পুলিশ।

পরে শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ অব্যাহত রেখেছেন শিক্ষার্থীরা।

এর আগে নির্বাচন পেছানোর নির্দেশনা চেয়ে একটি রিট আবেদন হাইকোর্ট খারিজ করলে মঙ্গলবার বিকাল ৫টার পর শাহবাগ মোড় অবরোধ করেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার রাত ৭টা ২০ মিনিটের দিকে শাহবাগ মোড় অবরোধ কর্মসূচি প্রত্যাহারের আগে নির্বাচনের তারিখ পেছানোর জন্য বুধবার বেলা ১১টা পর্যন্ত আলটিমেটাম দেন শিক্ষার্থীরা। এর মধ্যে তারিখ পরিবর্তন না করা হলে ইসি কার্যালয় ঘেরাওয়ের হুমকি দেন তারা।

এসময় জগন্নাথ হল ইউনিয়নের সহসভাপতি ও হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক উৎপল বিশ্বাস বলেন, ‘এটা খুবই দুঃখের বিষয় যে নির্বাচন কমিশন ৩০ জানুয়ারি দুই সিটি করপোরেশনের নির্বাচনের তারিখ নির্ধারণ করেছে। বিভিন্ন সামাজিক ও ধর্মীয় সংগঠন তারিখ পরিবর্তনের দাবি জানালেও কমিশন কর্ণপাত করছে না। বুধবার সকাল ১১টার মধ্যে যদি নির্বাচন কমিশন তারিখ পরিবর্তন না করে তাহলে ১১টার পর দুর্নীতিবিরোধী রাজু ভাস্কর্যের সামনে থেকে কমিশন কার্যালয়ের দিকে গণপদযাত্রা শুরু করা হবে এবং ইসি কার্যালয় ঘেরাও করা হবে।’

নির্বাচন প্রক্রিয়ার অগ্রগতি এবং আগামী ২ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষার কথা বিবেচনা করে রিট আবেদন খারিজ করে হাইকোর্ট।

আগামী ৩০ জানুয়ারি দেশব্যাপী উদযাপিত হতে যাওয়া হিন্দু সম্প্রদায়ের অন্যতম বড় ধর্মীয় উৎসব সরস্বতী পূজাকে কেন্দ্র করে সিটি করপোরেশন নির্বাচন পেছানোর নির্দেশনা চেয়ে গত ৬ জানুয়ারি হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট অশোক কুমার ঘোষ।

গত ২২ ডিসেম্বর নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ও ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচন ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

সূত্র:ইউএনবি

আজকের বাজার/লুৎফর রহমান