উর্ধমূখী প্রবনতায় সপ্তাহ শুরু

আজ সপ্তাহের প্রথম কার্যদিবস উর্ধমূখী সূচকে লেনদেন শেষ হয়েছে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে। দিনের শুরু থেকেই একটানা উর্ধমূখী প্রবনতায় লেনদেন চলে আজ। সেই ধারাবাহিকতায় লেনদেনে শেষ হয়। সেইসাথে লেনদেন অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুাল ফান্ডের দর বেড়েছে। সাথে আগের দিনের চেয়ে বেড়েছে মোট লেনদেনের পরিমান।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, আজ দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ১০৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ৩৩৫ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২১৫ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ৩১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮৪৯ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩৪৪ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭১ টির, দর কমেছে ৪৫ টির, আর অপরিবর্তিত রয়েছে ২৮ টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ২৬ কোটি ৪৯ টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ৩১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৩১৩ পয়েন্টে। লেনদেন হওয়া ২৩৫ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ৩১ টির, দর বেড়েছে ১৭৬ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ২৮ টির দর।

 

আজকের বাজার/মিথিলা