একদিনের সিরিজে মুখোমুখি হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া

Indian cricket player Hardik Pandya, left celebrates with captain Virat Kohli, center and Kedar Jadhav after taking Steven Smith's wicket during the first one-day international cricket match between India and Australia in Chennai, India, Sunday, Sept. 17, 2017. (AP Photo/Rajanish Kakade)

চার ম্যাচের টেস্ট সিরিজ শেষে এবার ওয়ানডে লড়াইয়ে নামছে ভারত ও অস্ট্রেলিয়া। আগামীকাল থেকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি দু’দলের কাছে আগামী বিশ্বকাপের প্রস্তুতির মঞ্চ। তবে টেস্ট সিরিজ জয়ের সুখস্মৃতি নিয়ে ওয়ানডে শুরু করবে ভারত। বড় ফরম্যাটের মত ওয়ানডেতেও সাফল্য পেতে চায় টিম ইন্ডিয়া। টেস্ট সিরিজে ভালো করতে না পারলেও ওয়ানডে ভালো ফল করার ব্যাপারে আশাবাদী অস্ট্রেলিয়া। সিডনিতে সিরিজের প্রথম ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৮টা ২০ মিনিটে।
চার ম্যাচের টেস্ট সিরিজে দুর্দান্ত পারফরমেন্স করে বিরাট কোহলির ভারত। অস্ট্রেলিয়ার বিপক্ষে আধিপত্য বিস্তার করেই খেলেছে টিম ইন্ডিয়া। যার ফলশ্রুতিতে অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবারের মত টেস্ট সিরিজ জয়ের স্বাদ নেয় ভারত। এমনকি এশিয়ার প্রথম কোন দল হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়ের রেকর্ডও গড়ে ভারত।
তাই অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়ের বীরত্ব দেখিয়ে এবার রঙ্গীন পোশাকে ফরম্যাটে খেলতে নামছে কোহলির দল। এই ফরম্যাটেও নিজেদের বীরত্ব দেখাতে চান ভারত অধিনায়ক বিরাট কোহলি। কারণ হিসেবে এই সিরিজকে বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে দেখছেন তিনি, ‘আমরা ওয়ানডেতে যে কোন কন্ডিশনে ভালো দল। এটি আমাদের সবচেয়ে বড় আত্মবিশ্বাস। এছাড়া এবার টেস্ট সিরিজ জয়ের রেকর্ড আমাদের সাথে রয়েছে। তাই এই সফরে এবার ওয়ানডেতেও আমরা নিজেদের আরো একবার প্রমাণ করতে চাই। ওয়ানডেতে অস্ট্রেলিয়া ভালো দল। এই ফরম্যাটেও তারা ভালো করতে মুখিয়ে থাকবে। তবে আমাদের চেষ্টার কমতি থাকবে না। এছাড়া এই সিরিজটিকে বিশ্বকাপের প্রস্তুতি হিসেবেই দেখছি আমরা।’
টেস্ট সিরিজ হারের স্মৃতি ভুলে ওয়ানডে লড়াইয়ে ভালোভাবে মনোনিবেশ করতে চান অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ওয়ানডে সিরিজ জয়ের লক্ষ্যের কথা জানিয়ে ফিঞ্চ বলেন, ‘আমাদের লক্ষ্য ওয়ানডে সিরিজ জয়। টেস্ট সিরিজের স্মৃতি এখন অতীত। অতীত হয়ে যাওয়া সিরিজ নিয়ে ভেবে কোন লাভ নেই। ওয়ানডে নিয়ে বেশি-বেশি ভাবছি না। এই ফরম্যাটে আমরা দল হিসেবে ভালো করবো। দলের সবাই ভালো করতে মুখিয়ে আছে। তবে কাজটি সহজ হবে না। কারন দল হিসেবে ওয়ানডেতে খুবই শক্তিশালী ভারত। গেল এক বছর তারা সেরা পারফরমেন্সই করেছে।’
সিরিজের প্রথম ম্যাচের জন্য একাদশ আজই ঘোষনা করে দিয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। আট বছর পর ওয়ানডে দলে ফিরেছেন ডান-হাতি পেসার পিটার সিডল। ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডের একাদশে রাখা হয়েছে সিডলকে। এ ব্যাপারে ফিঞ্চ বলেন, ‘আন্তর্জাতিক অঙ্গনে না খেললেও, বিগ ব্যাশ ও ঘরোয়া লিস্ট ‘এ’তে ভালো পারফরমেন্স করেছেন সিডল। তাই একাদশে তার সুযোগ পাওয়াটা প্রাপ্য ছিলো। নিজেকে আবারো প্রমানের জন্য পুরোপুরি তৈরি সিডল।’
নিজের ক্রিকেট ক্যারিয়ারে ১৭টি ওয়ানডে খেলেছেন ৩৪ বছর বয়সী সিডল। বল হাতে শিকার করেছেন ৩৪টি উইকেট।
অস্ট্রেলিয়া একাদশ : অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), অ্যালেক্স কারি, উসমান খাজা, শন মার্শ, পিটার হ্যান্ডসকম্ব, মার্কাস স্টোয়িনিস, গ্লেন ম্যাক্সওয়েল, নাথান লিঁও, পিটার সিডল, জেই রিচার্ডসন ও জ্যাসন বেহরেনডর্ফ।
ভারত দল : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, অম্বাতি রাইদু, দিনেশ কার্তিক, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), হার্ডিক পান্ডিয়া, কুলদীপ যাদব, যুজবেন্দ্রা চাহাল, রবীন্দ্র জাদেজা, ভুবনশ্বের কুমার, মোহাম্মদ সিরাজ, খালেদ আহমেদ ও মোহাম্মদ সামি।