একনেকে সাতটি প্রকল্পের অনুমোদন

সারাদেশে নিরাপদ পানি সরবরাহের জন্য ৮,৮৫০ কোটি টাকাসহ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) মঙ্গলবার সাতটি প্রকল্প অনুমোদন করেছে।

শের-ই-বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেয়া হয়েছে।

সভা শেষে প্রেস ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান জানান, ‘আজকে প্রায় ১১ হাজার ৪২ কোটি ১৪ লাখ টাকা ব্যয় সম্বলিত সাতটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। সকল ব্যয় সরকারের কোষাগার থেকে আসবে।’

প্রকল্পগুলোর মধ্যে ছয়টি নতুন এবং একটি সংশোধিত।

সারাদেশে নিরাপদ পানি সরবরাহ প্রকল্প সম্পর্কে মন্ত্রী বলেন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ এই প্রকল্পটি ২০২৫ সালের জুনের মধ্যে বাস্তবায়িত করবে।

অনুমোদিত অন্যান্য প্রকল্পসমূহ হলো: সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ৪টি প্রকল্প যথাক্রমে সিংড়া-গুরুদাসপুর-চাটমোহর সড়কের (জেড-৫২০৯) সিংড়া অংশের সড়ক বাঁধ উঁচুকরণসহ পেভমেন্ট পুনঃনির্মাণ ও প্রশস্তকরণ’ প্রকল্প, পুঠিয়া-বাগমারা মহাসড়ক (জেড-৬০০৪) যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প, সুগন্ধা নদীর ভাঙন হতে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু (দোয়ারিকা সেতু) রক্ষার্থে ৩.৭৬৫ কি.মি. নদীতীরে স্থায়ী রক্ষাপ্রদ কাজ প্রকল্প ও জরা-জীর্ণ, অপ্রশস্ত ও গুরুত্বপূর্ণ পয়েন্টে বিদ্যমান বেইলি সেতু এবং আরসিসি সেতু প্রতিস্থাপন (ঢাক জোন) প্রকল্প, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, বরিশাল স্থাপন’ প্রকল্প এবং শিল্প মন্ত্রণালয়ের ‘নরসিংদী বিসিক শিল্পনগরী সম্প্রসারণ (১মং সংশোধিত)’ প্রকল্প।

আজকের বাজার/লুৎফর রহমান