এডিএনের বিডিং : ১৫ টাকা দরে সর্বোচ্চ প্রস্তাবকারী

পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করতে শেয়ারের কাট-অব-প্রাইস নির্ধারণ করার লক্ষ্যে বিডিং বা নিলাম চলছে এডিএন টেলিকম লিমিটেডের।আজ সোমবার বিকাল ৫ টায় শুরু হয়েছে নিলাম। রাত ৮ টা পর্যন্ত তিন ঘন্টায় সর্বোচ্চ ৫ বিডার ১৫ টাকা দর প্রস্তাব করেছে ।

আলোচ্য সময়ে (সোমবার রাত ৮ টা পর্যন্ত) মোট ৮ বিডার দরপ্রস্তাব করেছে। এর মধ্যে ২০ টাকা দরে প্রস্তাব করেছেন ২ বিডার এবং ২৭ টাকা দরে প্রস্তাব করেছেন মাত্র ১ বিডার। এছাড়া সবচেয়ে বেশি বিডার প্রস্তাব করেছে ১৫ টাকা দরে।

কোম্পানিটির বিডিং চলবে টানা ৭২ ঘন্টা। নিলামের মাধ্যমে কোম্পানির শেয়ারের কাট-অব প্রাইস নির্ধারণ হবে।

এর আগে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গত ১৪ আগস্ট বুক বিল্ডিং পদ্ধতিতে ইলেক্ট্রনিক বিডিং সম্পাদনের মাধ্যমে কাট-অব প্রাইস নির্ধারণের অনুমোদন দিয়েছে।

পুঁজিবাজার থেকে বুক বিল্ডিং পদ্ধতির মাধ্যমে ৭৫ কোটি টাকা উত্তোলন করে কোম্পানিটি অবকাঠামো উন্নয়ন, ডাটা সেন্টার স্থাপন, ব্যাংক ঋণ পরিশোধসহ আইপিও খরচ খাতে ব্যয় করবে।

উত্তোলিত অর্থের মধ্যে অবকাঠামো উন্নয়নে ৩২ কোটি ৬৬ লাখ ৬০ হাজার টাকা, ডাটা সেন্টার স্থাপনে ৯ কোটি ৩২ লাখ ৩৬ হাজার টাকা, ঋণ পরিশোধে ১২ কোটি ৬ লাখ টাকা এবং আইপিও বাবদ খরচ করা হবে ২ কোটি ৯৫ লাখ টাকা।

জানা গেছে, এডিএন টেলিকম লিমিটেড ২০১২ সালে ২৫ জুলাই পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে কাজ করবে। এর আগে ২০০৩ সালে ২২ সেপ্টেম্বর বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি। কোম্পানিটি মূলত আইএসপি, এমপিএলএস, আইপিএলসি, আইপি টেলিফোনি সরবরাহকারী হিসেবে কাজ করে। কোম্পানির অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৪৪ কোটি ৮৬ লাখ টাকা।

কোম্পানিটির ৩০ জুন, ২০১৭ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী শেয়ার প্রতি নেট সম্পদ মূল্য হয়েছে ১৬ টাকা ১৩ পয়সা।

এককভাবে শেয়ার প্রতি আয় হয়েছে ২ টাকা ৫২ পয়সা। আর সমন্বিত শেয়ার প্রতি আয় হয়েছে ২ টাকা ৩৬ পয়সা। এছাড়া ভারিত গড় হারে শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৮১ পয়সা।

আইসিবি ক্যাপিটাল মানেজমেন্ট লিমিটেড কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে দায়িত্বে পালন করছে।