করোনাভাইরাস: আইফেল টাওয়ারের মাধ্যমে স্বাস্থ্য কর্মীদের প্রতি কৃতজ্ঞতা

করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে বিশ্বের যেসকল দেশ সবচেয়ে খারাপ পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে, তার মধ্যে ইউরোপের ফ্রান্স অন্যতম। প্রাণঘাতি ভাইরাসটির কবল থেকে মানুষের জীবন বাঁচাতে ঝুঁকি নিয়ে দিন-রাত পরিশ্রম করে যাচ্ছেন দেশটির স্বাস্থ্য কর্মীরা। কাজের স্বীকৃতি স্বরূপ এবার বিখ্যাত আইফেল টাওয়ারের মাধ্যমে তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

এছাড়া প্যারিসের সাধারণ মানুষের জন্যও আইফেল টাওয়ারের মাধ্যমে একটি বার্তা দেয়া হয়- বাড়িতে থাকুন (Stay ‍at Home)। স্থানীয় সময় শুক্রবার রাত ৮টায় টাওয়ারের বিখ্যাত ঝিলিমিলি আলোকসজ্জার পাশাপাশি ইংরেজিতে ‘Merci’ লেখা ভেসে ওঠে। ফ্রেঞ্চ ভাষায় যার অর্থ ‘ধন্যবাদ’। এসময় সাধারণ মানুষকে বাড়িতে থাকার বার্তাও দেয়া হয়।

আইফেল টাওয়ারের ওই আলোকসজ্জার সময় লকডাউনে থাকা ফরাসি নাগরিকরা নিজ নিজ বাড়ির জানালা ও বারান্দা থেকে উল্লাসে মেতে ওঠেন এবং চিকিৎসক ও নার্সদেরকে ধন্যবাদ জানান। প্যারিসের মেয়র অ্যানি হিদালগো জানান, এখন থেকে প্রতিদিন সন্ধ্যায় আইফেল টাওয়ারে লাইট শো প্রদর্শিতহবে। প্রসঙ্গত, ফ্রান্সে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ৩৩ হাজার মানুষ। যার মধ্যে ১ হাজার ৯৯৫ জনের মৃত্যু হয়েছে।

সূত্র-ইউএনবি

আজকের বাজার/শারমিন আক্তার