কাগজ আমদানিতে ৮০ শতাংশ শুল্ক কমানোর দাবি

স্থানীয় মুদ্রণ শিল্পের বিকাশে সহায়তার জন্য কাগজ আমদানিতে বিদ্যমান ২৫ শতাংশ শুল্ক কমিয়ে পাঁচ শতাংশ করতে সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে কাগজ আমদানিকারকরা।

তারা বলেছে, পাঁচ শতাংশ শুল্ক আরোপ করে কাগজ আমদানির সুযোগ দিলে বাজার স্থিতিশীল হবে, রাজস্ব বাড়বে এবং মুদ্রণ শিল্প বিকশিত হবে।

শনিবার রাজধানীতে ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

ব্যবসায়ীদের ছয় সংগঠন- বাংলাদেশ পেপার ইম্পোটার্স এসোসিয়েশন, বাংলাদেশ পেপার মার্চেন্টস এসোসিয়েশন, বাংলাদেশ পাঠ্যপুস্তক মুদ্রণ ও বিপণন সমিতি, চট্টগ্রাম কাগজ ও সেলোফিন ব্যবসায়ী গ্রুপ, মেট্রোপলিটন প্রেস ওনার্স অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতির এই ব্রিফিংয়ের আয়োজন করে।

কাগজ আমদানিকারক সমিতির সভাপতি শফিকুল ইসলাম ভরসা উল্লেখ করেন, কাগজের কাঁচামালের বার্ষিক স্থানীয় চাহিদা ৫ লাখ টন। তবে বৈধভাবে ২ হাজার টনেরও কম আমদানি করা হয়।

তিনি বলেন, ‘বর্তমান মুদ্রণ শিল্পের বিকাশের জন্য ২৫ শতাংশ আমদানি শুল্ক কমিয়ে পাঁচ শতাংশ ধার্য করতে সরকারের প্রতি অনুরোধ জানাচ্ছি। এটি বৈধ আমদানিতে উত্সাহিত করবে।’

সংবাদ সম্মেলনে মুদ্রণ শিল্প সমিতির প্রধান শহীদ সেরনিয়াবাত বলেন, পাঁচ শতাংশ শুল্ক আরোপ করে বিদেশি কাগজ আমদানির সুযোগ দিলে বাজার স্থিতিশীল হবে, রাজস্ব বাড়বে এবং মুদ্রণ শিল্প বিকশিত হবে।

সূত্র – ইউএনবি