কারণ ছাড়াই দর বাড়ছে ৮ প্রতিষ্ঠানের

পুঁজিবাজারে তালিকাভুক্ত ৮ টি প্রতিষ্ঠানের অস্বাভাবিক শেয়ার দর বাড়ার পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই। ঢাকা স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষের এক প্রশ্নের জবাবে এমনটাই জানিয়েছে প্রতিষ্ঠানগুলো।

প্রতিষ্ঠানগুলো হলো: মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ লিমিটেড, আল্বহাজ টেক্সটাইল লিমিটেড, ইনফরমেশন সার্ভিসেস লিমিটেড, ইউনাইটেড ইন্স্যুরেন্স লিমিটেড, মেঘনা কনডেন্স মিল্ক, এপোলো ইস্পাত, সিভিও পেট্রোকেমিক্যাল লিমিটেড, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইনান্স কোম্পানি লিমিটেড।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের গত ১৭ ডিসেম্বর থেকে শেয়ার দর বেড়েই চলেছে। ওই দিন থেকে শেয়ারটির দ বেড়ে দাঁড়ায় ১৪ টাকায়। এখনও পর্যন্ত শেয়ারটির দর ১৪ টাকা থেকে বেড়ে ২১ টাকা ৭০ পয়সা পর্যন্ত লেনদেন হয়েছে।

আল্বহাজ টেক্সটাইল লিমিটেডের গত ২৭ ডিসেম্বর থেকে শেয়ার দর বেড়েই চলেছে। ওই দিন থেকে শেয়ারটির দর বেড়ে দাঁড়ায় ৮৭ টাকা ৫০ পয়সা। এখনও পর্যন্ত শেয়ারটির দর ১১ টাকা ৩০ পয়সা থেকে বেড়ে ১০১ টাকা ৫০ পয়সা পর্যন্ত লেনদেন হয়েছে।

ইনফরমেশন সার্ভিসেস লিমিটেডের গত ২৪ ডিসেম্বর থেকে শেয়ার দর বেড়েই চলেছে। ওই দিন থেকে শেয়ারটির দর বেড়ে দাঁড়ায় ৩২ টাকায়। এখনও পর্যন্ত শেয়ারটির দর ৩২ টাকা থেকে বেড়ে ৩৩ টাকায় লেনদেন হয়েছে।

ইউনাইটেড ইন্স্যুরেন্স লিমিটেডের গত ১৮ ডিসেম্বর থেকে শেয়ার দর বেড়েই চলেছে। ওই দিন থেকে শেয়ারটির দর বেড়ে দাঁড়ায় ৩৯ টাকায়। এখনও পর্যন্ত শেয়ারটির দর ৩৬ টাকা ৭০ পয়সা থেকে বেড়ে ৩৯ টাকা ১০ পয়সায় লেনদেন হয়েছে।

মেঘনা কনডেন্স মিল্ক লিমিটেডের গত ২৩ ডিসেম্বর থেকে শেয়ার দর বেড়েই চলেছে। ওই দিন থেকে শেয়ারটির দর বেড়ে দাঁড়ায় ৩২ টাকায়। এখনও পর্যন্ত শেয়ারটির দর ২০ টাকা ৯০ পয়সা থেকে বেড়ে ৩২ টাকা ৯০পয়সায় লেনদেন হয়েছে।

এপোলো ইস্পাত লিমিটেডের গত ২৯ নভেম্বর থেকে শেয়ার দর বেড়েই চলেছে। ওই দিন থেকে শেয়ারটির দর বেড়ে দাঁড়ায় ১০ টাকা ৫০ পয়সা। এখনও পর্যন্ত শেয়ারটির দর ৭ টাকা ১০ পয়সা থেকে বেড়ে ১০ টাকা ১০ পয়সা পর্যন্ত লেনদেন হয়েছে।

সিভিও পেট্রোকেমিক্যাল লিমিটেডের গত ২৭ ডিসেম্বর থেকে শেয়ার দর বেড়েই চলেছে। ওই দিন থেকে শেয়ারটির দর বেড়ে দাঁড়ায় ২০১ টাকা ৭০ পয়সায়। এখনও পর্যন্ত শেয়ারটির দর ১৫০ টাকা ৫০ পয়সা থেকে বেড়ে ২১৮ টাকা ৪০ পয়সায় লেনদেন হয়েছে।

বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইনান্স কোম্পানি লিমিটেডের গত ১২ ডিসেম্বর থেকে শেয়ার দর বেড়েই চলেছে। ওই দিন থেকে শেয়ারটির দর বেড়ে দাঁড়ায় ৭ টাকা ৮০ পয়সায়। এখনও পর্যন্ত শেয়ারটির দর ৫ টাকা থেকে বেড়ে ৭ টাকা ৮০ পয়সায় লেনদেন হয়েছে।

প্রতিষ্ঠানগুলোর এই একটানা দর বাড়াকে অস্বাভাবিক মনে করছে ঢাকা স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ। তাই ডিএসই কারণ জানতে চেয়ে নোটিশ পাঠায়। আর এর উত্তরে কারণ ছাড়াই দর বাড়ছে বলে জানায় প্রতিষ্ঠানটি।

 

আজকের বাজার/মিথিলা