কাল থেকে ঢাকা মেডিকেলে শুরু পরীক্ষামূলক প্লাজমা থেরাপি

করোনা ভাইরাস মোকাবিলায় বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পরীক্ষামূলকভাবে শুরু হচ্ছে প্লাজমা থেরাপি। অর্থাৎ যারা ইতোমধ্যে আক্রান্ত হয়ে সুস্থ্য হয়েছেন, তাদের শরীরের অ্যান্টিবডি অসুস্থ্যদের শরীরে দিয়ে রোগ প্রতিরোধ করা। ঢাকা মেডিকেল কলেজে প্রাথমিকভাবে এই কার্যক্রম শুরু হবে শনিবার থেকে। অন্তত ৪৫ জন রোগীর ওপর দেখা হবে কার্যকারিতা। সফল হলে চলবে আনুষ্ঠানিক প্রয়োগ।

মানুষের রক্ত থেকে সাদা কণিকা, লাল কণিকা ও প্লাটিলেট সরিয়ে নিলে যে তরল হলুদাভ অংশ অবশিষ্ট থাকে তাই প্লাজমা। এতে খনিজ, মিনারেলের, প্রোটিনের সাথে থাকে অ্যান্টিবডি।

করোনা ভাইরাস ঠেকাতে এই প্লাজমা দিয়েই আক্রান্তদের চিকিৎসা দেয়ার চেষ্টা চলছে বিশ্বের অনেক দেশে। অর্থাৎ করোনা ভাইরাস থেকে সুস্থ হয়ে ওঠা রোগীর প্লাজমা অসুস্থ্যদের শরীরে প্রয়োগ করা হলে, তৈরি হবে রোগ প্রতিরোধী ক্ষমতা।

এ নিয়ে দেশে গত এপ্রিলে একটি কমিটি গঠন হয়, আনুষ্ঠানিকতা শেষে প্রায় এক মাস পরে মিলে পরীক্ষামূলক প্রয়োগের নীতিগত অনুমোদন। শনিবার থেকে প্রাথমিকভাবে এই কার্যক্রম শুরু হবে ঢাকা মেডিকেল কলেজে।

সংগ্রহের আগে ডোনারের শরীরে অন্যকোন ক্ষতিকর ভাইরাস বা রোগের উপস্থিতি আছে কিনা তা খতিয়ে দেখা হবে। সম্পূর্ণ সুস্থ্য হলেই তারা প্লাজমা দান করতে পারবেন। তবে এই পদ্ধতি রক্ত দাতা ও গ্রহিতার জন্য কোন ক্ষতির সম্ভাবনা নেই বলেও আশ্বস্ত করেছেন চিকিৎসকরা।

প্রয়োজনীয় কিট কেনা হচ্ছে স্পেন থেকে। পুরো প্রক্রিয়ার খরচ অনেক হলেও তা জোগাবে সরকার।

পরীক্ষামূলকভাবে ৪৫ জনকে এই থেরাপির আওতায় এনে সফল হলে, অন্যান্য রোগীদেরও এই পদ্ধতিতে চিকিৎসা দেয়া হবে। তাই যারা সুস্থ্য হয়েছেন, তাদেরকে সাহায্যের হাত বাড়াতে হবে, অন্যদের সুস্থ্য করতে।