কুষ্টিয়ায় কোটি টাকা ব্যয়ে নবনির্মিত সড়কে রেলের ব্যারিকেড

কুষ্টিয়ায় কোটি টাকা ব্যয়ে নবনির্মিত সোয়া কিলোমিটার সড়ক ব্যারিকেড দিয়ে বন্ধ করে দিয়েছে রেলওয়ে বিভাগ।

নাগরিক সেবার উন্নয়ন ও শহরের যানজট নিরসনে রেলপথ সংলগ্ন ড্রেনসহ নতুন সড়কটি সম্প্রতি কুষ্টিয়া পৌরসভা নির্মাণ করে। কিন্তু পথচারী ও যান চলাচলের জন্য উন্মুক্তকরণের পর সড়কটির দুই পাশের প্রবেশমুখে ব্যারিকেড দিয়ে আকস্মিকভাবে বন্ধ করে দেয় রেল কর্তৃপক্ষ। এতে শহরবাসীর মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে। তারা সড়কটি খুলে দেয়ার দাবিতে গণস্বাক্ষর সংগ্রহ, সমাবেশ ও মানববন্ধন করেছেন।

শহরের বাবুর আলী রেলগেট থেকে রেলওয়ে কোর্ট স্টেশন পর্যন্ত ১৫ ফিট চওড়া এ সড়ক ও পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ করা হয়। কুষ্টিয়া শহরের প্রধান সড়ক এনএস (নবাব সিরাজউদ্দৌলা) রোডের যানজট এড়াতে নতুন সড়কটি ব্যবহার শুরু করেছিলেন আড়ুয়াপাড়া ও কোর্টপাড়াসহ শহরের কয়েকটি এলাকার বাসিন্দারা।

সড়কটি নির্মাণকালে রেলওয়ে বিভাগের আপত্তি না থাকলেও নির্মাণের পর গত ৬ অক্টোবর রেলওয়ে পাকশী বিভাগের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও এস্টেট অফিসার মো. নুরুজ্জামান সরেজমিন উপস্থিত হয়ে সড়কটির দুই পাশের প্রবেশমুখেই ব্যারিকেড দিয়ে পথচারী ও যানবাহন চলাচল বন্ধ করে দেন।

পাকশী রেলওয়ে বিভাগ সূত্র জানায়, রেলপথের উচ্চতার চেয়ে বেশি উচ্চতায় সড়কটি নির্মাণ করা হয়েছে। ফলে রেললাইন থেকে বৃষ্টির পানি নিষ্কাশনের ব্যবস্থাপনা না থাকায় সড়কটি বন্ধ করে দেয়া হয়েছে।

কুষ্টিয়া পৌরসভার নির্বাহী প্রকৌশলী মো. রবিউল ইসলাম বলেন, ‘রেলওয়ে বিভাগের এ সিদ্ধান্তের ফলে দুর্ভোগ পোহাচ্ছে শহরবাসী। রেলমন্ত্রীসহ ওই বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপে বিষয়টি নিরসনে উদ্যোগ নেয়া হয়েছে।’

এ ব্যাপারে রেলওয়ে পাকশীর বিভাগীয় প্রকৌশলী বীরবল মন্ডল জানান, অনুমতি ছাড়াই রেলপথ সংলগ্ন সড়কটি কুষ্টিয়া পৌরসভা নির্মাণ করেছে। রেললাইন ঘেঁষে সড়ক নির্মাণের কোনো সুযোগ নেই বলে তিনি জানান।