কুয়েত ফেরত বাংলাদেশীদের স্বাস্থ্য সনদ দেবে সরকার

কুয়েত ফেরত প্রবাসীরা করোনাভাইরাসে আক্রান্ত কিনা তা পরীক্ষা করে আগামী শনিবার (৭ মার্চ) থেকে স্বাস্থ্যসনদ দেয়া হবে বলে জানিয়েছেন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ। আজ (৫ মার্চ) বৃহস্পতিবার দুপুরে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সামনে জড়ো হওয়া প্রবাসীদের উদ্দেশ্যে একথা বলেন তিনি।

কুয়েত দূতাবাস থেকে গত ৩ মার্চ নির্দেশনা দেয়া হয়েছে ৮ মার্চের পরে যারা কুয়েত যাবে তাদের স্বাস্থ্য পরীক্ষার পূর্ণাঙ্গ সনদ নিয়ে যেতে হবে যে তারা করোনাভাইরাস (কোভিড ১৯) মুক্ত।

এ নির্দেশনা পাওয়ার পর কুয়েত ফেরত বাংলাদেশিরা কুয়েত দূতাবাসে যোগাযোগ করলে তারা আইইডিসিআরের ঠিকানা দেয়। বৃহস্পতিবার সকাল থেকেই কুয়েত ফেরত বাংলাদেশিরা আইইডিসিআরের সামনে স্বাস্থ্যসনদের জন্য ভিড় করতে থাকেন।

প্রবাসীদের উদ্দেশ্যে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ বলেন, ‘হঠাৎ করে বিষয়টা সামনে এসেছে। তাই কোনো প্রস্তুতি আপাতত নেই। তবে শনিবার থেকে স্বাস্থ্য সনদ দেয়া হবে। আর কোন প্রতিষ্ঠান থেকে দেয়া হবে এটা আমরা পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে আপনাদের জানিয়ে দেব কিংবা শনিবার সকালে আইইডিসিআরে এসেও জানতে পারবেন। এ স্বাস্থ্যসনদ নিতে কোনো টাকা লাগবে না।’

আজকের বাজার/এ.এ