কৌশলগত বিনিয়োগ ইস্যু’র সমাধান হলে বিনিয়োগ বাড়বেঃ বিএসইসি চেয়ারম্যান

কৌশলগত বিনিয়োগ ইস্যুতে আমাদের সাথে কেউ আসলে অনেক বিনিয়োগ আসবে ফলে পুঁজিবাজারে বিনিয়োগ বাড়বে। বহু বিদেশি প্রতিষ্ঠান এখানে বিনিয়োগ করবে। পাশাপাশি একটা সময়ে তাদের কেউ এই বাজারে তালিকাভুক্তও হবে। এতে পুঁজিবাজারের গভীরতা বাড়বে।

পুঁজিবাজারের উন্নয়নে মার্চেন্ট ব্যাংকগুলোর ভূমিকা অনেক । কারণ তারাই বিভিন্ন কোম্পানিকে পুঁজিবাজারে তালিকাভুক্তি নিয়ে কাজ করে। এখানে সঠিকভাবে আর্থিক প্রতিবেদন ও কর্মকাণ্ড বিশ্লেষণ করে কোম্পানিকে বাজারে আনলে বিনিয়োগকারীসহ পুঁজিবাজারের সাথে সম্পৃক্ত সবাই উপকৃত হয়।

শনিবার বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) নতুন অফিস, ওয়েবসাইট উদ্বোধন এবং লোগো উন্মোচন অনুষ্ঠানে এসব কথা বলেন  বিএসইসি চেয়ারম্যান।

এক্ষেত্রে যারা ইস্যু না আনতে পেরে এখনও নিষ্ক্রিয় অবস্থায় রয়েছে তাদেরকে সাথে নিয়ে যৌথভাবে  পুজিঁবাজারে  ইস্যু আনার মাধ্যমে নিষ্ক্রিয় মার্চেন্ট ব্যাংকগুলোকে সক্রিয় করতে হবে। আর এর মাধ্যমে নিষ্ক্রিয়দের মাঝে কাজের গতি আসবে বলে মনে করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন।

তিনি আরও বলেন, দীর্ঘমেয়াদী অর্থায়নের একটি বড় ক্ষেত্র হলো পুঁজিবাজার। যদি একটি শক্তিশালী পুঁজিবাজার দাঁড় করানো যায় এবং আমাদের পুঁজিবাজারের ইস্যুগুলোর ডিসক্লোজারে যা বলা হয় তা যদি বাস্তবে দেখা যায় তাহলে এখানে প্রচুর পরিমাণে বিদেশি বিনিয়োগ বাড়বে।

বিএসইসির চেয়ারম্যান বলেন, আমরা যদি বন্ড মার্কেট চালু করতে পারি,ডেরিভেটিভস এর মতো প্রোডাক্ট বিনিয়োগকারীদের কাছে পরিচিত করাতে পারি, তবে একটি শক্তিশালী পুঁজিবাজার গড়ে ওঠবে।

তিনি আরও বলেন, মার্কেট মেকাররা যাতে প্রকৃতভাবে কাজ করতে পারে আমরা তার ব্যবস্থা করেছি। তাদের প্রণোদনা দিয়েছি। প্রয়োজনে আরও বেশি প্রণোদনা দিবো যাতে তারা পুঁজিবাজারে শক্ত ভূমিকা রাখতে পারেন্।এছাড়া পুঁজিবাজারের সব স্টেকহোল্ডার নিয়ে কাজ করবেন বলেও উল্লেখ করেন তিনি।

বিএমবিএ সভাপতি নাছির উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিএসইসি’র কমিশনার, ডিবিএ সভাপতি মোস্তাক আহমেদ সাদেক, ডিএসই পরিচালক মিনহাজ মান্নান, আহমেদ রশিদ লালী, শাকিল রিজভী, সাবেক বিএমবিএ সভাপতি ছায়েদুর রহমান, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ আহসান উল্লাহ, সাধারণ সম্পাদক খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকতারা উপস্থিত ছিলেন।

আজকের বাজার /আরজেড/জাকির