‘গণতন্ত্র পুনরুদ্ধারে’ গ্যাবন সেনাবাহিনীর অভ্যুত্থানের ঘোষণা

পশ্চিম আফ্রিকার দেশ গ্যাবনের সেনারা রাষ্ট্রীয় টেলিভিশনে এসে ঘোষণা দিয়েছেন যে তারা ‘গণতন্ত্র পুনরুদ্ধারে’ অভ্যুত্থান ঘটিয়েছেন।

সোমবার রিপাবলিকান গার্ডের কমান্ডার হিসেবে পরিচয় দেয়া লেফটেন্যান্ট ওবিয়াঙ ওনডু ক্যালি নামে এক সেনা বিবৃতি পাঠ করে জানান, সেনাবাহিনী সরকারের নিয়ন্ত্রণ গ্রহণ করেছে। এসময় টিভিতে তার পাশে অস্ত্র হাতে সামরিক পোশাক পরা আরও দুই সেনা সদস্যকে দেখা যায়।

রাজধানী লাইবারভিল জুড়ে সান্ধ্য আইন (কারফিউ) জারি এবং ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে। আটলান্টিক মহাসাগরের তীরবর্তী শহরটির রাস্তায় সেনাবাহিনীর ট্যাঙ্ক ও সাঁজোয়া যান টহল দিচ্ছে। তবে সহিংসতার কোনো খবর পাওয়া যায়নি।

২০০৯ সাল থেকে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট আলি বোঙ্গো গত অক্টোবর থেকে দেশের বাইরে রয়েছেন। তিনি স্ট্রোক করেছিলেন বলে সংবাদ প্রকাশিত হয়েছে। বর্তমানে মরক্কোতে চিকিৎসাধীন বোঙ্গো সম্প্রতি সেখান থেকে নতুন বছর উপলক্ষে দেশবাসীকে বার্তা দিয়েছিলেন।

বোঙ্গো এবং ২০০৯ সালে মারা যাওয়া তার বাবা ওমর মিলে প্রায় অর্ধশতক ধরে তেল সমৃদ্ধ গ্যাবন শাসন করে আসছেন। সমালোচকদের অভিযোগ, শাসক পরিবারটি দেশের প্রাকৃতিক সম্পদের মুনাফা ২০ লাখের অধিক জনসংখ্যার মৌলিক সেবার জন্য যথেষ্ট পরিমাণে বিনিয়োগ না করে বরং নিজেদের কাজে লাগিয়েছে।

নতুন বছরের সংক্ষিপ্ত বার্তায় ৫৯ বছর বয়সী বোঙ্গো তার দেশকে ‘অবিভাজ্য’ হিসেবে ঘোষণা করেছিলেন। সেই সাথে বিস্তারিত কিছু না জানিয়ে নিজের শারীরিক অসুস্থতার কথাও স্বীকার করেন। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ