চট্টগ্রামে ডেঙ্গুতে একজনের মৃত্যু

bogra

বন্দরনগরী চট্টগ্রামে বাদশা মোল্লা (৫৫) নামে এক ব্যক্তির জীবন কেড়ে নিয়েছে এডিস মশাবাহী রোগ ডেঙ্গু। শনিবার ভোর ৫টার দিকে নগরীর বেসরকারি হাসপাতাল পার্কভিউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

মৃত বাদশা মোল্লা সীতাকুণ্ড উপজেলার সলিমপুর ইউনিয়নের দক্ষিণ সলিমপুর সমাদরপাড়া পাহাড়িকা আবাসিক (জাফরাবাদ) এলাকা বাসিন্দা আব্দলি ওয়াহাব মোল্লার ছেলে।

সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. নুরুল হায়দার জানান, নগরীর বেসরকারি হাসপাতাল পার্কভিউতে আজ ভোরে বাদশা মোল্লা নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এটি এ বছর চট্টগ্রামে ডেঙ্গুতে মারা যাওয়ার প্রথম ঘটনা।
এদিকে পার্কভিউ হাসপাতালের পরিচালক ডা. রেজাউল করিম ও স্পেশাল ইউনিটের ইনচার্জ এ আরাফাত জানান, বাদশা মোল্লা গত ২২ আগস্টে হাসপাতালে ভর্তি হন। তিনি ডেঙ্গুসহ বিভিন্ন রোগে ভুগছিলেন। চিকিৎসাধীন অবস্থায় শনিবার ভোর ৫টার দিকে তিনি মারা যান।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্যে দেখা যাচ্ছে, নতুন করে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হওয়ার সংখ্যা কমেছে। শুক্রবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় এ রোগে আক্রান্ত হয়েছেন ১,০২৫ জন। এর আগে বৃহস্পতিবার ১,১৮৯, বুধবার ১,১৫৭, মঙ্গলবার ১,২৯৯, সোমবার ১,২৫১ ও রবিবার ১,২৯৯ জন নতুন রোগী পাওয়া যায়।

দক্ষিণ এশিয়ার আরও অনেক দেশের মতো এ বছর বাংলাদেশে ডেঙ্গুর ভয়াবহ প্রকোপ দেখা দিয়েছে। সরকারি হিসেবে ১ জানুয়ারি থেকে এখন পর্যন্ত ৬৯,৪৩৫ জন রোগী হাসপাতালে ভর্তি হন। তাদের মধ্যে চিকিৎসা শেষে ছাড়পত্র নিয়ে চলে গেছেন ৬৪,৫৫৮ জন।

বর্তমানে দেশের হাসপাতালগুলোতে ভর্তি থাকা ডেঙ্গু রোগী আছেন ৪,৬৯৭ জন, যার মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ২,৬১০ জন।

সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) গত জানুয়ারি থেকে ডেঙ্গু সংক্রান্ত ১৮০টি মৃত্যুর খবর পেয়েছে। তবে সংস্থাটি এখন পর্যন্ত ৮৮টি ঘটনা পর্যালোচনা করে নিশ্চিত করেছে যে তাদের মধ্যে ৫২টি মৃত্যুর কারণ ছিল ডেঙ্গু। তবে বেসরকারি হিসাব বলছে এ সংখ্যা আরও অনেক বেশি।