চিলাহাটি-খুলনা পণ্যবাহি ট্রেনের যাত্রা শুরু

জেলার চিলাহাটি থেকে খুলনা পর্যন্ত যাত্রা শুরু হয়েছে নতুন পণ্যবাহি ট্রেনের। আজ শুক্রবার সকাল ৯ টায় চিলাহাটি স্টেশন থেকে খুলনার উদ্দেশ্যে ছাড়ে ট্রেনটি। করোনা পরিস্থিতিতে রেল যোগাযোগ বন্ধ হওযার পর এ পথে কৃষিসহ অন্যান্য পণ্য পরিহনে চালু হওয়া এ ট্রেনটির নাম ‘চিলাহাটি পাশ্বের্ল স্পেশাল খুলনা’।

পশ্চিমাঞ্চল রেলওয়ে সূত্র জানায়, গতকাল বৃহস্পতিবার সকাল ৯ টায় খুলনা থেকে ছেড়ে রাত ৮টা ৪০ মিনিটে নীলফামারীর চিলাহাটি স্টেশনে পৌঁছে ট্রেনটি। আজ শুক্রবার সকাল ৯ টায় সেটি চিলাহাটি থেকে খুলনার উদ্দেশ্যে ছেড়ে যায়। এ পথে ট্রেনটির যাত্রাবিরতি রয়েছে ডোমার, নীলফামারী, সৈয়দপুরসহ পার্বতীপুর, ফুলবাড়ী, বিরামপুর, পাঁচবিবি, জয়পুরহাট, জামালগঞ্জ, আক্কেলপুর, তিলকপুর, সান্তাহার, আহসানগঞ্জ, নলডাঙ্গা, নাটোর, আব্দুলপুর, ঈশ্বরদী, ভেড়ামারা, পোড়াদহ, আলমডাঙ্গা, চুয়াডাঙ্গা, দর্শনা, আনসারবাড়িয়া, সাফদারপুর, কোটচাঁদপুর, যশোর, নওয়াপাড়া, দৌলতপুর ও খুলনা স্টেশনে। যাত্রা শেষে ট্রেনটি খুলনায় পৌঁছাবে রাত সাড়ে ৮টায়।

ট্রেনটির যাত্রায় মালামাল পরিবহনে ব্যাপক সাড়া পড়েছে ব্যবসায়ীদের মধ্যে। আজ শুক্রবার জেলার চিলাহাটি, ডোমার, নীলফামারী ও সৈয়দপুর রেলস্টেশন হতে কাচামরিচ, আদা, টমেটো, সুপারীসহ অন্যান্য কৃষি পণ্য, বাইসাইকেলের যত্রাংশসহ ব্যাপক পণ্য পরিবহন করেছেন ব্যবসায়ীরা। এ সকল পণ্য খুলনা, দৌলতপুর, যশোর, ঈশ্বরদী, দর্শনা ও চুয়াডাঙ্গায় পৌঁছবে।
পশ্চিমাঞ্চল রেলের সহকারী চীফ অপারেটিং সুপারেনটেনডেন্ট আব্দুল আওয়াল জানান, খাদ্যসহ জরুরী পণ্য বিভিন্ন স্থানে পৌঁছে দিতে রেলের এই পার্সেল ট্রেনটি চালু করা হয়েছে। ট্রেনটিতে রয়েছে পাঁচটি লাগেজ ভ্যান ও একটি ব্রেকভ্যান। চাহিদা থাকলে আরো লাগেজ ভ্যান যুক্ত করা হবে। প্রতি সপ্তাহে ট্রেনটি খুলনা থেকে শনিবার ও চিলাহাটি থেকে রোববার বন্ধ থাকবে। তবে, ট্রেনটিতে কোনো যাত্রী পরিবহন করা হবে না।