চীনে কানাডার নাগরিকদের মধ্যে গ্রেফতার আতঙ্ক

চীনে তৃতীয় কানাডিয়ানকে গ্রেফতারের ঘটনায় দেশটিতে বসবাসকারী সেদেশের নাগরিকদের মধ্যে আতঙ্ক ও অনিশ্চয়তা ছড়িয়ে পড়েছে।
বৃহস্পতিবার বেইজিং নিশ্চিত করে জানিয়েছে, অবৈধভাবে কাজ করার অপরাধে তারা কানাডিয়ান নাগরিক সারাহ ম্যাকাইভারকে গ্রেফতার করেছে।
এর আগে জাতীয় নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে দুই কানাডিয়ান নাগরিককে গ্রেফতার করা হয়।
কানাডিয়ান কর্তৃপক্ষ বলছে, ভিসার রুটিন চেকের ঘটনায় সর্বশেষ আটকটি করা হয়েছে।
সাংহাই ভিত্তিক রিকি এনজি এদাম বলেন, ‘আমি মনে করি এখানকার অধিকাংশ কানাডিয়ান এদেশের তাদের যা আছে তা হারানোর ভয়, গ্রেফতার হওয়ার ভয়, চীনা কর্তৃপক্ষের কাছ থেকে প্রতিশোধমূলক আচরণের ভয়ে রয়েছেন।’
তিনি সফটওয়ার ডেভেলপার কমিউনিটি কোডারবাঙ্কারের প্রতিষ্ঠাতা। খবর বার্তা সংস্থা এএফপি’র।
কানাডার সাবেক কূটনীতিক মিখায়েল কোভরিগ ও চীনা ভিত্তিক ব্যবসা পরামর্শক মিখায়েল স্পাভেরকে ১০ ডিসেম্বর গ্রেফতার করা হয়। তাদের বিরুদ্ধে চীনের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি’ সৃষ্টিকারী কর্মকা-ে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে।
কানাডিয়ান আদ্রিয়ান উ বলেন, ‘যদিও তৃতীয় গ্রেফতারের সঙ্গে প্রথম দুজন কানাডিয়ান নাগরিকের গ্রেফতারের কোন সম্পর্ক নেই। তারপরও মানুষ শিরোনাম দেখে প্রথমেই চিন্তা করে যে আরেকজন কানাডিয়ানকে গ্রেফতার করা হল।’
এদিকে অটোয়া বারবার বলেছে, চীনা মোবাইল কোম্পানী হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা মিং ওয়ান ঝুকে গ্রেফতারের সাথে রাজনীতির কোন সম্পর্ক নেই। ওয়াশিংটনের সাথে বন্দি বিনিময় চুক্তির আইনী প্রক্রিয়া সম্পন্ন করার স্বার্থেই এই চীনা নির্বাহীকে আটক করা হয়েছে বলে জানিয়েছে কানাডা। মিং ঝু বর্তমানে জামিনে মুক্ত রয়েছেন।
অবিলম্বে কোভরিগ ও স্পাভোরকে মুক্তি দিতে শুক্রবার অটোয়া ও ওয়াশিংটন বেইজিংয়ের প্রতি আহ্বান জানিয়েছে।