চীনে শক্তিশালী ভূমিকম্পে নিহত ১২

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ সিচুয়ানে আঘাত হেনেছে শক্তিশালী মাপের ভূমিকম্প। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত প্রাণ হারিয়েছেন অন্তত ১২ জন। তাছাড়া আহত হয়েছেন আরও কমপক্ষে ১২৫ জন।

চীনা ভূতাত্ত্বিক জরিপ সংস্থার বরাতে বার্তা সংস্থা ‘সিনহুয়া’ জানায়, সোমবার (১৭ জুন) স্থানীয় সময় রাত ১০টা ৫৫ মিনিটে সিচুয়ানের চ্যাংনিং কাউন্টিতে আঘাত হানে এই ভূমিকম্প। রিখটার স্কেলে ৬ মাত্রার এই কম্পনের উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে প্রায় ১৬ কিলোমিটার গভীরে। যদিও পরদিন সকালে প্রদেশটিতে ৫ দশমিক ৩ মাত্রার আরও একটি ভূমিকম্প অনুভূত হয়। আর এতেই এ হতাহতের ঘটনা ঘটে।

দেশটির জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, রাতে আঘাত হানা এই ভূমিকম্প এলাকাটিকে কাঁপিয়ে দেওয়ার পরপরই আমাদের প্রায় ২ হাজার ১৬ জনের একটি উদ্ধারকারী দল তৎপর হয়ে উঠেছে। তারা বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ক্ষতিগ্রস্ত বাড়িঘর ও স্থাপনায় তল্লাশি চালিয়ে হতাহতদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করছেন।

উদ্ধারকারী দলের এক মুখপাত্র বলেন, ‘আমরা এখন পর্যন্ত ১২ জন নিহতের খবর পেয়েছি। তাছাড়া অনেক লোক এতে আহত হয়েছেন। এক দিনের মধ্যে পরপর দুইটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানায় এই হতাহতের ঘটনা ঘটেছে। আমরা আশঙ্কা করছি, প্রদেশের অনেক বাড়িঘর এরই মধ্যে পুরোপুরি ধসে পড়ায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।’

আজকের বাজার/এমএইচ