তুরস্কে অভিবাসী বহনকারী নৌকা ডুবে ১২ জনের মৃত্যু

ইউরোপের দেশ তুরস্কের উপকূলে অভিবাসীদের বহনকারী একটি নৌকা ডুবে শেষ খবর পাওয়া পর্যন্ত শিশুসহ অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে। তুর্কি কোস্টগার্ডের দাবি, সোমবার (১৭ জুন) স্থানীয় সময় রাতে অভিবাসীদের নিয়ে নৌকাটি গ্রিসের দিকে যাচ্ছিল।

কোস্টগার্ড এক বিবৃতিতে জানায়, ইজিয়ান সাগরের বোড্রাম উপকূলে এই নৌকাডুবির ঘটনায় এখন পর্যন্ত ৩১ অভিবাসীকে জীবিত উদ্ধার করা হয়েছে। অঞ্চলটি গ্রিসের কুস দ্বীপের পাশে অবস্থিত।

এ দিকে উদ্ধারকারী দলের এক কর্মকর্তা ‘আরব নিউজ’কে জানান, নৌকাটি ডুবে যাওয়ার প্রকৃত কারণ এখনও জানা যায়নি। তবে সমুদ্রের ৩২ মিটার বা ১০৫ ফুট গভীরে নৌকাটির ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া যায়। আর সেখান থেকে এই ১২ জনের মরদেহ উদ্ধার করা হয়, যাদের মধ্যে শিশুও ছিল।

দলের এই কর্মকর্তা আরও জানান, কোস্টগার্ডের উদ্ধারকারী দুটি নৌকা, একটি হেলিকপ্টার ও ডুবুরিদের বিশেষ একটি দল এই অভিযানে অংশ নিয়েছে। এখনও একজন অভিবাসী নিখোঁজ থাকায় উদ্ধারকারীদের এই অভিযান অব্যাহত রাখা হয়েছে।

অপর দিকে স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, গত সোমবার তাদের উদ্ধার কর্মকর্তারা ভূমধ্যসাগরের উত্তর উপকূল থেকে অন্তত ২৯২ জন অভিবাসীকে উদ্ধার করেছে। প্রাথমিক তদন্ত শেষে তারা এই পথটি ব্যবহারের মাধ্যমে ইউরোপে যাওয়ার চেষ্টা করেছিল বলে জানায় কর্তৃপক্ষ।

আজকের বাজার/এমএইচ