থাইল্যান্ডে গুহায় আটকেপড়া ফুটবল দলের সন্ধান

থাইল্যান্ডর একটি গুহায় ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচের সন্ধান পেয়েছে দেশটির সেনাবাহিনী। তারা ৯ দিন ধরে সেখানে আটকে আছে বলে জানা গেছে। গুহায় তারা জীবিত আছে বলে জানিয়েছে সেনাবাহিনী।

ফুটবল টিমের সদস্যদের বয়স ১২-১৬ বছর এবং কোচের বয়স ২৫ বছর। গত ২৩ জুন চিয়াং রাইপ্রদেশের একটি গুহায় প্রবেশের পর নিখোঁজ হয় তারা। খবর বিবিসির।

এই খবরে অপেক্ষায় থাকা পরিবারগুলো আনন্দ-উল্লাস প্রকাশ করেছে। এখন চলছে তাদের উদ্ধারের চেষ্টা। আর সে জন্য অধীর আগ্রহে অপেক্ষায় আছেন পরিবার ও স্বজনরা।

স্থানীয় সময় গত সোমবার সন্ধান পেলেও এখন তাদের সবাইকে গুহার ভেতর থেকে বাইরে বের করে আনাটা আরেকটা চ্যালেঞ্জ বলে মনে করছেন উদ্ধারকর্মীরা। কারণ হিসেবে তারা বলছেন, তাদের পানির নিচে দিয়ে আনতে হবে।

২৪ জুন প্রবল বৃষ্টির পানিতে গুহার মধ্যে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। প্রবল বৃষ্টিপাতে উদ্ধারকাজ ব্যাহত হলে তখন পানি তোলার পাম্প বসানো হয়, রোবট ব্যবহার করা হয়।

উদ্ধারকারীরা রীতিমতো যুদ্ধ করেছে, যাতে করে ভেতরে পানির উচ্চতা বাড়ে।

কিন্তু গুহায় ঢোকার প্রধান প্রবেশ পথটি বৃষ্টির কারণে একেবারে প্রবেশের অযোগ্য হয়ে পড়ে। এর পর খোঁজা শুরু হয় একটা চিমনির। গুহার উত্তর দিকে একটা প্রাকৃতিক চিমনি আবিষ্কার করা হয়।

গুহার ভেতরে বন্যার পানি ২৯ জুন কমতে শুরু করলে উদ্ধারকর্মীরা ভেতরে ঢোকার সুযোগ পায়। সোমবার রাতে তাদের সবাইকে জীবিত ও নিরাপদ অবস্থায় পাওয়া গেছে বলে জানান উদ্ধারকর্মীরা।

তাদের এ মুহূর্তে খাবার ও ওষুধ প্রয়োজন। উচ্চমাত্রার ক্যালরিসমৃদ্ধ জেল ও প্যারাসিটামলসহ প্রয়োজনীয় উপকরণ নিয়ে মঙ্গলবার তাদের বের করে আনার চেষ্টা করবেন উদ্ধারকর্মীরা।
তবে দেশটির নৌবাহিনীর ক্যাপ্টেন আনান্দ সুরাওয়ান বলেছেন, আটকেপড়া ফুটবলারদের আগেই প্রশিক্ষণ দেয়া ছিল কীভাবে গুহায় আটকা পড়লে প্রাণরক্ষা করতে হয়।

আরজেড/