ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা মানতে দেশবাসীর প্রতি আহ্বান আল্লামা শফী’র

করোনাভাইরাসের প্রকোপ থেকে রক্ষা পেতে মসজিদে না গিয়ে ঘরে নামাজ পড়ার নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। মন্ত্রণালয়-এর নির্দেশনা মানতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন দেশের শীর্ষ আলেম ও হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমদ শফী। আজ সোমবার সন্ধ্যায় গণমাধ্য‌মে পাঠানো এক বিবৃ‌তিতে তিনি এই আহ্বান জানান।

বিবৃ‌তিতে কুরআনের কয়েকটি আয়াত উল্লেখ করে আল্লামা শফী বলেন, ইসলাম নিজের বা অন্যের ক্ষতির কারণ হওয়াকে সমর্থন করে না; বরং নিষেধ করে। সর্তকতা ও সচেতনতা ইসলামের অন্যতম বৈশিষ্ট্য। যেকোনো আশু ক্ষতি থেকে সতর্ক থাকা ইসলামের একটি গুরুত্বপূর্ণ বিধান। তিনি বলেন, বিশ্ব আজ করোনাভাইরাসে আক্রান্ত। আমাদের দেশও বেশ ঝুকিপূর্ণ এবং ভয়াবহ রূপ নিয়েছে। বৈশ্বিক এ মহামারি ইতোমধ্যে দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে। আক্রান্তদের অনেকেই মৃত্যুবরণ করছেন। এ মুহূর্তে আল্লাহর কাছে দোয়া এবং শরিয়তের আলোকে সতর্কতা অবলম্বন ছাড়া কোনো বিকল্প নেই।

সতর্কতার জন্য সরকার উলামায়ে কেরামের সঙ্গে পরামর্শ করে, যেকোনো ধরনের বড় জমায়েতকে নিষেধ করেছেন। সামাজিক দূরত্ব বজায় রাখার আদেশ দিয়েছে। মসজিদে জামাত ও জুমার উপস্থিতিকে সীমিত রাখার আদেশ জারি করেছেন। ইসলামি শরিয়তের দৃষ্টিতে এসব সতর্কতামূলক নির্দেশনা সঠিক ও যথার্থ। সরকার কর্তৃক জারিকৃত নির্দেশনাকে মূল্যায়ন করা এবং তা উত্তমরূপে গ্রহণ ও পালন করা মানবতার কল্যাণে আমাদের অপরিহার্য কর্তব্য।

আজকের বাজার / এ.এ