নদী দখল-দূষণ রোধে ডিসিদের ব্যবস্থা নেয়ার নির্দেশ

নদী দখল ও দূষণ রোধে জেলা প্রশাসকদের (ডিসি) ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছেন নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান।

বৃহস্পতিবার  (২৬ জুলাই)  সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে ডিসি সম্মেলনের তৃতীয় ও শেষ দিনের প্রথম কার্য-অধিবেশন শেষে মন্ত্রী এ কথা জানান।

নৌ-পরিবহন মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সঙ্গে জেলা প্রশাসকদের এ কার্য-অধিবেশন অনুষ্ঠিত হয়। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এতে সভাপতিত্ব করেন।

নৌ-পরিবহনমন্ত্রী বলেন, ‘মন্ত্রণালয়ের পক্ষ থেকে তাদের (ডিসি) কাছে বিশেষ করে গুরুত্বপূর্ণ যে দায়িত্বগুলো দিলাম সেটা হলো- আপনারা (সাংবাদিক) জানেন, ইতোপূর্বে যারা ক্ষমতায় ছিলেন তারা নদীগুলোকে ধ্বংস করে দিয়েছিলেন।

আমরা নদী খননের কাজ শুরু করেছি। ইতোমধ্যে দেড় হাজার কিলোমিটার নদীপথ খননের কাজ শেষ করেছি। কিন্তু তারপরও দেখা যাচ্ছে, অনেকগুলো নদীতে অবৈধভাবে বালি উত্তোলন করে নদীর স্বাভাবিক গতি প্রবাহ এবং নাব্যতা সৃষ্টির নামে নদীকে ধ্বংস করে দিচ্ছে।’

তিনি বলেন, ‘নদীর পাড় ভেঙে যাচ্ছে। তাই অবৈধভাবে যাতে বালু উত্তোলন না হয়, সেজন্য জেলা প্রশাসকদের দায়িত্ব দিলাম। নদী দূষণ মুক্ত করার জন্য, দখল মুক্ত করার জন্য আমরা তাদের দায়িত্ব দিলাম। একই সঙ্গে তাদেরকে এ বিষয়টা বললাম যে, সচেতনতাই হচ্ছে মূল বিষয়।

মানুষকে আমরা যে বিষয়ে সচেতন করতে পারব মানুষ সেই কাজটি করতে পারবে। মানুষের মধ্যে মূল চেতনাটাকে যে উদ্ধুদ্ধ করা, সেই কাজটির দায়িত্বভার তাদের দিলাম।’

মন্ত্রী আরও বলেন, ‘তাদের (ডিসি) বললাম, এ কাজটি করার জন্য বিভিন্ন জেলায় নদীর পাড়ে সীমানা নির্ধারণ করা, নদীর পাড়ে জনসমাবেশ করা, কালচারাল ফাংশন এবং সেখানে মানববন্ধন ইত্যাদির মধ্য দিয়ে মানুষকে সচেতন করা । এসব করার উদ্দেশ্য হচ্ছে যাতে নদী দখল ও দূষণ না হতে পারে।

নদী মানুষের প্রাণ, বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা। সেই দিক থেকে নদীকে কীভাবে রক্ষা করা যাবে, সেই দায়িত্ব আমরা জেলা প্রশাসকদের দিলাম।’

একই সঙ্গে ডিসিদের যে সমস্যাগুলো জানানো হয়েছে সেগুলো সমাধানে ব্যবস্থা নেবেন বলেও জানান মন্ত্রী শাজাহান খান।

নদী দখল ও দূষণের বিষয়ে জেলা প্রশাসকদের তিনি বলেন, ‘দখল-দূষণের সঙ্গে কারা জড়িত আপনিও জানেন, আমিও জানি, ওনারাও জানেন’।

যতবড় প্রভাবশালী লোক হোক না কেন,  ইতোমধ্যে লক্ষ্য করে থাকবেন  নৌপরিবহন মন্ত্রণালয়ের পক্ষ থেকে আমরা কঠোর ব্যবস্থা নিয়েছি। যত প্রভাবশালী হোক, সরকারের চেয়ে প্রভাবশালী তো কেউ হতে পারে না। সুতরাং সেই প্রভাব নিয়ে তাদের (ডিসি) কাজ করতে বলেছি।’

এসএম/